ইন্দোনেশিয়ায় খাবার ও পানির জন্য হাহাকার

0

ইন্দোনেশিয়ার পালু শহরে ভূমিকম্প ও সুনামিতে মৃত মানুষের সংখ্যা বেড়ে আজ বুধবার ১ হাজার ৪০০–তে পৌঁছেছে। সময় যত গড়াচ্ছে, মৃত মানুষের সংখ্যা তত বাড়ছে। এক দিনে মৃত মানুষের সংখ্যা প্রায় ৫০০ বেড়েছে। শহরে পাহাড়ের উপরিভাগে ১ হাজার ৩০০ মরদেহ সমাহিত করার জন্য গণকবর খোঁড়া হয়েছিল। শহরজুড়ে ভয়াবহ খাদ্যসংকট দেখা দিয়েছে। খাবারের জন্য বেপরোয়া লোকজন দোকানপাটে লুটতরাজ শুরু করেছে। বুভুক্ষুরা করছে হাহাকার।

 

আজ বুধবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, সুলাওয়েসি দ্বীপের পালু শহরে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প এবং ভূমিকম্পের পর সুনামির ফলে সৃষ্ট ২০ ফুট উঁচু ঢেউয়ে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে। এ পর্যন্ত মৃত মানুষের সংখ্যা ১ হাজার ৪০০–তে পৌঁছেছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার মৃত মানুষের সংখ্যা ছিল ১ হাজার ২০০।

খাবার, পানি ও জ্বালানির জন্য দোকানপাট লুট করা থেকে রক্ষা করতে পুলিশ পাহারা দেওয়া শুরু করেছে।

পুলিশের উপপ্রধান আরি দোনো সুকমানতো বলেছেন, শুরুতে ভুক্তভোগীদের খাবার লুট করার বিষয়টি ক্ষমার দৃষ্টিতে দেখেছিল পুলিশ। কিন্তু কিছু মানুষ কম্পিউটার ও নগদ অর্থ লুট করছে। তাদের গ্রেপ্তার করা হয়েছে। তিনি বলেন, ‘দ্বিতীয় দিন থেকে খাবার সরবরাহ শুরু হয়েছে। এখন তা শুধু বিলানো হবে। এখন আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করেছি।’

মানবাধিকার সংগঠনগুলোর নিয়ে আসা ত্রাণ সেনা ও পুলিশ পাহারায় শহরে ঢোকানো হচ্ছে।

এখনো ধ্বংসস্তূপে লোকজন আটকে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

Comments

comments

Menu

Koreabashi