ইউক্রেনে ‘পূর্ণ মাত্রায় আগ্রাসন’ চালাতে পারে রাশিয়া

0

rusia3

 

ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরেশেঙ্কো বলেছেন, ‘ইউক্রেনে ‘‘পূর্ণ মাত্রায় আগ্রাসন’’ চালাতে পারে রাশিয়া।’ এ জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

 

আলজাজিরা অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

 

পোরেশেঙ্কো বলেছেন, আমাদের দেশের মাটিতে রাশিয়ার ৯ হাজার সেনা রয়েছে। এ ছাড়া যৌথ সীমান্তে রাশিয়ার সেনা সজ্জিত রয়েছে। কিন্তু ক্রেমলিন ইউক্রেন সংঘর্ষে জড়ানোর অভিযোগ প্রত্যাখ্যান করছে।

 

যুদ্ধবিরতি লঙ্ঘন করে ইউক্রেনের সেনবাহিনী ও বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের মধ্যে তুমুল সংঘর্ষের পর বৃহস্পতিবার পার্লামেন্টে এসব কথা বলেন পোরেশেঙ্কো। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলছে, ফেব্রুয়ারিতে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর এটি সবচেয়ে বড় লঙ্ঘনের ঘটনা।

 

গত বছর ইউক্রেন থেকে ক্রিমিয়াকে বিচ্ছিন্ন করে নেওয়া রাশিয়া দাবি করে আসছে, উত্তর-পূর্বাঞ্চলের সংঘর্ষের সঙ্গে তারা যুক্ত নয়।

 

পোরেশেঙ্কো পার্লামেন্টকে জানিয়েছেন, বুধবার প্রায় ১২ ঘণ্টা দুই পক্ষের মধ্যে যুদ্ধ হয়। এ সময় বিদ্রোহীরা মারিঙ্কা শহর দখল করে নেওয়ার চেষ্টা করে।

 

‘রাশিয়া যদি তাদের সীমান্ত ব্যবহার করে ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন চালানো চেষ্টা করে তবে অবশ্যই আমাদের সেই প্রস্তুতি থাকতে হবে, যাতে আমরা তাদের প্রতিহত করতে পারি’- বলেন পোরেশেঙ্কো। 

 

ইউক্রেন ও ন্যাটো অভিযোগ করে আসছে, পূর্বাঞ্চলে বিদ্রোহীদের দখলে থাকা দুটি প্রদেশে রসদ ও মদদ জোগাচ্ছে রাশিয়া। এক বছর আগের তুলনায় বর্তমানে ইউক্রেনে রাশিয়ার দেড় গুণ সেনা রয়েছে। 

 

বৃহস্পতিবার ন্যাটো অভিযোগ করেছে, ইউক্রেনের বিদ্রোহীদের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন অস্ত্র পাঠিয়েছে রাশিয়া।

Comments

comments

Menu

Koreabashi