মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র টিভিতে দেখাবেন ডাচ এমপি

0

Duch15

 

মহানবী হজরত মুহম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র টেলিভিশনে দেখানো হবে বলে ঘোষণা দিয়েছেন নেদারল্যান্ডসের সংসদ সদস্য (এমপি) ও স্বঘোষিত ইসলামবিরোধী রাজনীতিক গ্রিট উইল্ডার্স।

 

বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

 

গত মাসে যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি সম্মেলনে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হয়। ওই সম্মেলনের একজন বক্তা ছিলেন উইল্ডার্স। সম্মেলন কক্ষে দুজন বন্দুকধারী হামলা চালায়।

 

উইল্ডার্স বলেন, দায়িত্ব নিয়ে কার্টুনগুলো দেখাতে পার্লামেন্ট রাজি না হওয়ায় এখন তা টেলিভিশনে দেখানো হবে। দলীয় প্রচারের জন্য টেলিভিশনে কিনে নেওয়া সময়ে দেখানো হবে ব্যঙ্গচিত্র।

 

মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করাকে মেনে নেয় না বিশ্বের মুসলিমরা। তাদের দৃষ্টিতে এ কাজ জঘন্য অপরাধের শামিল।

 

এক বিবৃতিতে উইল্ডার্স বলেছেন, ‘সন্ত্রাসীরা বুঝে গেছে তারা কখনোই জিততে পারবে না এবং নেদারল্যান্ডসে আমাদের জন্য বাকস্বাধীনতা কতটা গুরুত্বপূর্ণ তাও তারা বুঝে গেছে।’

 

রাজনৈতিক দল পার্টি ফর ফ্রিডম (পিভিভি)-এর নেতা উইল্ডার্স প্রায়ই ইসলামের প্রতি তার বিতশ্রদ্ধতা প্রকাশ করেন। মুসলিম অভিবাসীদের ব্যাপারে তিনি বিরোধিতা করেন। নেদারল্যান্ডসে কোরআন নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন তিনি।

 

২০১৪ সালে মরক্কোর অভিবাসীদের বিরুদ্ধে জাতিগত হিংসা উসকে দেওয়ার অভিযোগে উইল্ডার্সের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়।

 

৩ মে যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডালাসে একটি সম্মেলন কক্ষে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের সময় হামলাকারী দুজন বন্দুকধারী মার্কিন পুলিশের গুলিতে নিহত হয়। ওই ঘটনায় একজন পুলিশ সদস্য আহত হন।

 

ওই সম্মেলনে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্রের ওপর প্রতিযোগিতা হয়, বিজয়ী প্রতিযোগীকে ১০ হাজার মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

মুহম্মদ (সা.)-কে ব্যঙ্গ করে ২০০৬ সালে ড্যানিস সংবাদপত্র জিল্যান্ডস পোস্টেন কার্টুন প্রকাশ করলে বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। একই ধরনের কার্টুন প্রকাশ করায় চলতি বছরের জানুয়ারি মাসে ফ্রান্সের ম্যাগাজিন শার্লি এবদোর কার্যালয়ে হামলা চালায় বন্দুকধারীরা। এতে নিহত হন ১২ জন।

 

ফেব্রুয়ারি মাসে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বাকস্বাধীনতার দাবিতে আয়োজিত একটি সমাবেশে বন্দুকধারীদের  হামলায় নিহত হন একজন চলচ্চিত্র পরিচালক।

Comments

comments

Menu

Koreabashi