দক্ষিণ কোরিয়ার দক্ষিণ উপকূলে মাছ ধরার ট্রলার ডুবে মৃত ৮

0

images (1)

 

দক্ষিণ কোরিয়ার দক্ষিণ উপকূলীয় এলাকায় নৌকা ডুবে কমপক্ষে ৮ মাছ শিকারির মৃত্যু হয়েছে। শনিবার রাতে ছিপ দিয়ে শখের মাছ শিকারিরা নৌকাটি করে মাছ ধরার অভিযানে যান। ৯ দশমিক ৮ টনের ডলফিন নামে ওই নৌকাটি বন্দর থেকে ছেড়ে যাওয়ার আধ ঘণ্টার মধ্যে জেজু দ্বীপের কাছে ডুবে যায়।

 

নৌকাটিতে ২২ জন মৎসশিকারি ছিল। এদের মধ্যে ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ডুবে যাওয়ার ১০ ঘণ্টা পর রোববার তিনজনকে জীবিত উদ্ধার করেছে দেশটির কোস্ট গার্ড। বাকিদের এখনো খোঁজ পাওয়া যায়নি। কোস্টগার্ড ৪৪টি নৌকা নিয়ে নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যাহত রেখেছে।

 

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপকে জীবিত উদ্ধার হওয়া এক ব্যক্তি জানান, একটি শক্তিশালী ঢেউয়ের আঘাতে নৌকাটি সঙ্গে সঙ্গে ডুবে যায়।

 

হাসপাতালে চিকিৎসাধীন ওই ব্যক্তি বলেন, ‘আমি তখন ঘুমাচ্ছিলাম। হঠাৎ ইঞ্জিনটি বন্ধ হয়ে যায়। ক্যাপটেন চিৎকার করে সবাইকে বাইরে বেরিয়ে আসতে বলেন। এর পরপরই পুরো নৌকাটিতে পানি ঢুকে যায়। সর্বশেষ আমি বের হতে সক্ষম হই। এর প্রায় সঙ্গে সঙ্গে নৌকাটি তলিয়ে যায়।’

 

তিনি বলেন, ‘ক্যাপটেনসহ নৌকাটিতে থাকা কারোই লাইফ জ্যাকেট (নিরাপত্তা পোশাক) ছিল না। একের এক সবাই চোখের সামনে পানিতে তলিয়ে যাচ্ছিল।’

 

গত ডিসেম্বরে একই এলাকায় একটি মাছ ধরার নৌকা ডুবে কমপক্ষে ৫০ জেলের সলিল সমাধি ঘটে। গত বছর ফেরি ডুবিতে কমপক্ষে ৩০০ জনের মৃত্যুর ঘটনায় দেশটির সাগরনিরাপত্তার বিষয়টি প্রশ্নে মুখে পড়ে। সর্বশেষ এই বিয়োগান্ত ঘটনা নৌ-নিরাপত্তায় দেশটির কর্তৃপক্ষের অবহেলা আরো স্পষ্ট হয়ে উঠেছে।

Comments

comments

Menu

Koreabashi