দ. কোরিয়াকে মার্স মুক্ত ঘোষণা সরকারের

0

s.korea_BG_775435683

 

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ওয়াং কিও-অ্যান তার দেশকে মার্স (মিডেল ইস্ট রেসপিরেটরি ভাইরাস) ভাইরাস মুক্ত ঘোষণা করেছেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এখনও দেশটিকে মার্স ভাইরাস মুক্ত ঘোষণা করেনি।

 

দক্ষিণ কোরিয়ার সরকারি গণমাধ্যম ইওনহ্যাপের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি জানিয়েছে, রাজধানী সিউলে অ্যান বলেন, গত ২৩ দিনে দেশে আর কোনো নতুন আক্রান্তের সন্ধান পাওয়া যায়নি। তাই লোকজন এখন নির্ভয়ে চলতে পারে।

 

চিকিৎসক ও সরকারের কর্মকর্তারা মিলে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি। মার্স ভাইরাস নির্মূলে সরকারের উদাসীনতার যে অভিযোগ আনা হয়েছে তার জন্য ক্ষমাও চান অ্যান।

 

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, সংস্থাটি দক্ষিণ কোরিয়াকে আনুষ্ঠানিকভাবে মার্স মুক্ত ঘোষণা করেনি। কারণ ২৮ দিন নতুন কোনো সংক্রমণের ঘটনা না ঘটলেই কেবল কোনো এলাকা বা দেশকে মার্স মুক্ত ঘোষণা করা হয়। কিন্তু দক্ষিণ কোরিয়ার ক্ষেত্রে তা হয়নি।

 

গত ২৬ মে দক্ষিণ কোরিয়ায় প্রথম মার্স ভাইরাস ধরা পড়ে। এরপর দেশটিতে ১৮৬ জন লোক ভাইরাসটিতে আক্রান্ত হয়। এর মধ্যে ৩৬ জন মারা যায়। সবশেষ সংক্রমণের ঘটনা ঘটে গত ৪ জুলাই। মধ্যপ্রাচ্যে ২০১২ সালে প্রথম ভাইরাসটির উৎপত্তি ঘটে।

Comments

comments

Comments

comments

Menu

Koreabashi