এক নজরে সিউলের সেন্ট্রাল মসজিদের তথ্যসমূহ

0

সিউল সেন্টারাল মসজিদ (Seoul Central Mosque) কোরিয়ার প্রথম ইসলামিক মসজিদ যেটা হেনাম-ডং সিউলে অবস্থিত। মসজিদের নির্মাণ কাজ ১৯৭৪ সালের অক্টোবর মাসে ৫ হাজার স্কয়ার মিটার জায়গা জুড়ে শুরু হয়, যার সম্পূর্ণ জমিটা কোরিয়ান সরকার প্রদত্ত। ইসলামী দেশ দ্বারা অর্থায়ন এর মাধ্যমে এই মসজিদটি ১৯৭৬ সালের মে এর ২১ তারিখে আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়, এখন মসজিদটি  হান্গাং (Hangang ) নদী ও নাম্সান (Namsan) পর্বতের মাঝামাঝি অবস্থানে সদম্ভে দাঁড়িয়ে আছে।

 

a2

 

মসজিদের প্রথম ফ্লোরটি মিটিং রুম ও কোরিয়ান মুসলিম ফেডারেশনের জন্য বরাদ্ধ, ৪২৭ স্কয়ার মিটার প্রশস্ত দ্বিতীয় ফ্লোরটি নামাজের জন্য নির্ধারিত এবং তৃতীয় ফ্লোরটি মহিলাদের নামাজ আদায়ের জন্য নির্দিষ্ট করা। ইসলামিক মিলনায়তনটি আসলে মসজিদ সংলগ্ন দুইতলা(১,৩৬২ বর্গকিলোমিটার) ভবন, তৃতীয় তলাটি ১৯৯০ সালের ২০ শে জুলাই সৌদি আরব ইসলামী উন্নয়ন ব্যাংক এর তহবিল থেকে অর্থায়নের মাধ্যমে নির্মাণ করা হয়। ইসলামিক মিলনায়তনটি বর্তমানে একটি মাদ্রাসা (Educational Institution For Muslim Children) ও ইসলামিক কালচার রিসারস ইন্সটিটিউট এবং আর অন্যান্য কাজ সম্পাদনে ব্যবহার হচ্ছে।

 

a4

 

 

a5

 

a6

 

a7

 

a8

 

ঠিকানাঃ ৭৩২-২১, হান্নাম ২দং, ইংসান-গু, সিউল

টেলিফোনঃ +৮২-২-৭৯৩-৬৯০৮, +৮২-২-৭৯৩-৩১৫৬

 

পথ নির্দেশনা

ইতেবন ষ্টেশন (সিউল সাবওয়ে লাইন ৬) বের হবার রাস্তা নং ৩। সোজা যেতে থাকুন ১০০ মিটার, ডান দিকের উসাদান-র রোডে মোড় নিন। সোজা যেতে থাকুন ১৫০ মিটার, বাম দিকের উসাদান-র ১০- গিল রোডে মোড় নিন। ২০০ মিটার যেতে থাকুন বাম দিকে সিউল কেন্দ্রীয় মসজিদ পাবেন।

Comments

comments

Menu

Koreabashi