বিশ্বের শক্তিশালী পাসপোর্ট জাপানিদের হাতে

0

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানি পাসপোর্ট। গতকাল মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে নাগরিকত্ব ও বিশ্বে বসবাসকারী নাগরিকদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স পাসপোর্ট ইনডেক্স এসব তথ্য জানায়।

চলতি মাসের শুরুতে মিয়ানমারে ভিসা ছাড়া প্রবেশের অনুমতি পায় জাপান। এর ফলে ১৯০টি দেশে ভিসা ছাড়াই যাতায়াত করতে পারবে জাপানি নাগরিকেরা। শক্তিশালী পাসপোর্টের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর। জাপানের চেয়ে মাত্র একটি দেশে পিছিয়ে আছে। সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা ১৮৯ দেশে ভিসা ছাড়াই যাতায়াত করতে পারে।

 

এ বছরের শুরুতে শক্তিশালী পাসপোর্ট তালিকার শীর্ষে ছিল জার্মানি। ভিসা ছাড়া ১৮৮টি দেশে প্রবেশাধিকার ছিল তাদের। কিন্তু বর্তমানে দেশটির অবস্থান তৃতীয়। জার্মানির সঙ্গে একই অবস্থানে থেকে তৃতীয় স্থানে আছে ফ্রান্স ও দক্ষিণ কোরিয়া। চতুর্থ স্থানে আছে ইউরোপের চারটি দেশ। ১৮৭ দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা দেশগুলো হলো ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি, সুইডেন ও স্পেন।

 

৫ অক্টোবর ফ্রান্সের পাসপোর্টধারীদের ভিসা ছাড়াই প্রবেশের অনুমতি দেয় উজবেকিস্তান। জাপান ও সিঙ্গাপুর এই অনুমতি পায় এ বছরের ফেব্রুয়ারির শুরুতে। অন্যদিকে দক্ষিণ কোরিয়া ভিসা ছাড়া মিয়ানমারে প্রবেশাধিকার পায় ১ অক্টোবর।

শক্তিশালী পাসপোর্টের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, অস্ট্রিয়া, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, পর্তুগালের পাসপোর্ট। এসব দেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বিশ্বের ১৮৬টি দেশ ভ্রমণ করা যায়। চলতি বছর নতুন কোনো দেশে ভিসাহীন প্রবেশাধিকার পায়নি তারা।

 

১৮৫ দেশের ভিসা ছাড়াই প্রবেশ করতে পারেন বেলজিয়াম, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও কানাডার পাসপোর্টধারীরা। হেনলি পাসপোর্ট ইনডেক্সে এই চারটি দেশের অবস্থান ছয়ে।

 

অন্যদিকে সবচেয়ে কম শক্তিশালী পাসপোর্টের তালিকায় রয়েছে আফগানিস্তান ও ইরাক। এ দুটি পাসপোর্ট দিয়ে ৩০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়। তথ্যসূত্র: সিএনএন

Comments

comments

Comments

comments

Comments

comments

Menu

Koreabashi