এবার ভাঁজ করা ফোন!

0

68b4b0c4781ff6fe1e460667ea01f648-samsung_foldable_phone_1_1478766245217

সহজে ভাঁজ করে রাখা যায়—এমন ফোন তৈরির পথে হাঁটছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। এ ফোনের মাঝামাঝি একটি কবজা থাকবে এবং দুই দিকে দুটি ডিসপ্লে থাকবে। অন্যদিকে থাকবে বিশেষ কীপ্যাড। একটি ফোনে দুটি ডিসপ্লের নতুন নকশার ফোনটির জন্য প্যাটেন্ট আবেদন করেছে প্রতিষ্ঠানটি।

 

প্যাটেন্টের কনসেপ্ট স্কেচ অনুযায়ী, স্যামসাংয়ের নতুন ফোনটি প্রচলিত ফ্লিপ ফোনের মতো হলেও এতে ভাঁজ করার সুবিধাযুক্ত ডিসপ্লে থাকবে। ফোন সেট সোজা রাখতে সাহায্য করবে বিশেষ কবজা। বিশেষভাবে ভাঁজ করা যাবে বলে এটি সহজেই পকেটে রাখা যাবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জিএসএমএরেনার তথ্য অনুযায়ী, নতুন ফোনের কবজাটি মাইক্রোসফটের সারফেস বুক ল্যাপটপ কাম ট্যাবলেটের মতো কাজ করবে।

 

স্যামসাংয়ের ভাঁজ করা ফোনের ধারণাটি একেবারে নতুন নয়। ২০১৫ সালের মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে ভাঁজ করা ফোনের ঘোষণা দিয়েছিল স্যামসাং। ওই প্রকল্পের নাম ‘প্রজেক্ট ভ্যালি’। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটগুলোতে গুঞ্জন রয়েছে, ২০১৭ সালের শুরুতে ভাঁজ করা ফোন বাজারে আনতে পারে স্যামসাং।

 

২০১৩ সালে লাস ভেগাসে সিইএস মেলায় প্রথমে বাঁকানো ডিসপ্লে দেখিয়েছিল স্যামসাং। ২০১৪ সালে গ্যালাক্সি নোট এজে বাঁকানো ডিসপ্লে যুক্ত করে প্রতিষ্ঠানটি। এরপর গ্যালাক্সি এস ৭ এজ ও নোট ৭ এ বাঁকানো ডিসপ্লের ব্যবহার দেখা যায়। বাঁকানো ডিসপ্লে ও ভাঁজ করা নমনীয় ফোনের মধ্যে পার্থক্য রয়েছে।

 

এদিকে, চীনের স্মার্টফোন নির্মাতা শিয়াওমি ভাঁজ করা যায় এমন ডিসপ্লে তৈরি করছে বলে গুঞ্জন রয়েছে।

 

বাজারে উদ্ভাবনী পণ্য হিসেবে ভাঁজ করা ফোন কে প্রথম আনে, সেটাই এখন দেখার বিষয়।

Comments

comments

Menu

Koreabashi