উ. কোরিয়ার উপ-প্রধানমন্ত্রীর মৃত্যুদণ্ড

0

nkorea1439391556

 

উত্তর কোরিয়ার উপ-প্রধানমন্ত্রী চো ইয়ুং গনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার এক সংবাদ সংস্থার খবরে বলা হয়। গত মে মাসে দেশটির প্রেসিডেন্ট কিম জং উনের নির্দেশে চো ইয়ুংকে ‘হত্যা’ করা হয়।

 

দক্ষিণ কোরীয় সরকারের এক পর্যবেক্ষণমূলক প্রতিবেদনের বরাত দিয়ে বুধবার দেশটির সংবাদ সংস্থা ইয়ুনহাপ নিউজ এজেন্সি এ তথ্য প্রকাশ করে। উত্তর কোরিয়ার তরুণ নেতা কিম জং উনের বনায়ন কর্মসূচি নিয়ে নিজের অস্বস্তির কথা জানিয়েছিলেন উপ-প্রধানমন্ত্রী চো। এ কারণে তাকে বিচারে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

 

কিম জং উনের ক্ষমতা গ্রহণের পর এ পর্যন্ত ৭০ জন ঊর্ধ্বতন ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে।

 

তবে চো ইয়ুংয়ের মৃত্যুদণ্ডের সতত্যা এখনো নিশ্চিত করতে পারেনি বিবিসি। দক্ষিণ কোরিয়ার তথ্যযোগাযোগ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, চো ইয়ুংকে গত ডিসেম্বরে সর্বশেষ জনসম্মুখে দেখা গেছে।

 

এর আগে চো ইয়ুং গন নির্মাণশিল্প বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী ছিলেন। ২০০০ সালের মাঝামাঝিতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্য বিষয়ক আলোচনায় চো উত্তর কোরিয়ার প্রতিনিধিত্ব করেন। গত বছরের জুন দেশটির সাতজন উপ-প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়া হয়। এর একজন ছিলেন চো ইয়ুং গন।

 

গত এপ্রিলে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়, এ বছরের প্রথম চার মাসে কিম জং উন ১৫ জন ঊর্ধ্বতনকে ফাঁসিতে ঝোলান। এছাড়া গত মে মাসে সে দেশের প্রতিরক্ষামন্ত্রী হাইয়ুন ইয়ুং চোলকে বিমানবিধ্বংসী অস্ত্র দিয়ে হত্যা করা হয়।

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

Comments

comments

Comments

comments

Menu

Koreabashi