যুক্তরাষ্ট্রের কাছে আটক জাহাজ ফেরত চাইল উত্তর কোরিয়া

0

lio

 

যুক্তরাষ্ট্রের কাছে জরুরি ভিত্তিতে আটক জাহাজ ফেরত চেয়েছে উত্তর কোরিয়া। জাহাজ বাজেয়াপ্ত করার এই ঘটনাকে ‘বেআইনিভাবে করা ডাকাতি’ বলেও উল্লেখ করেছে উত্তর কোরিয়া।

 

আটক করা জাহাজটির নাম ‘ওয়াইজ অনেস্ট’। গত বছরের এপ্রিলে ইন্দোনেশিয়াতেও জাহাজটি আটক করা হয়েছিল। এর আগে গত সপ্তাহে মার্কিন বিচার বিভাগ অভিযোগ করেছিল, জাহাজটিকে কয়লা বহনের কাজে ব্যবহার করে আন্তর্জাতিক নীতিমালা লঙ্ঘন করছে উত্তর কোরিয়া।

 

এদিকে জাহাজ আটকের মাধ্যমে ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির মর্যাদা লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র, এমন অভিযোগ করেছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, ‘সর্বোচ্চ চাপ প্রয়োগ করে উত্তর কোরিয়াকে নতিস্বীকার করানোর যে কৌশল যুক্তরাষ্ট্র গ্রহণ করেছে, জাহাজ আটক করা সেই কৌশলেরই বিস্তৃত অংশ। ২০১৮ সালে দুই দেশের মধ্যে যে চুক্তি হয়েছিল, জাহাজ আটক করে সেই চুক্তিকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করল যুক্তরাষ্ট্র।’

 

বিবৃতিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যদি মনে করে যে শক্তি প্রয়োগ করে উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণ করা যাবে, তাহলে সেটি হবে তাদের সবচেয়ে ‘বড় ভুল’।

 

নীতিমালা লঙ্ঘনের দায়ে এই প্রথমবারের মতো উত্তর কোরিয়ার কোনো জাহাজ আটক করল যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যকার সম্পর্কের টানাপোড়েনের মাঝেই যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিল। এর আগে গত ফেব্রুয়ারিতে দ্বিতীয় দফায় ট্রাম্প-উনের বৈঠক কোনো ধরনের চুক্তি সম্পাদন ছাড়াই শেষ হয়েছিল।

Comments

comments

Comments

comments

Menu

Koreabashi