দক্ষিণ কোরিয়াকে ৪৮ ঘন্টা সময় দিয়েছে উত্তর কোরিয়া

0

k1

 

উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়াকে তাদের বিরুদ্ধে প্রচারণা বন্ধের জন্য ৪৮ ঘণ্টা সময় দিয়েছে।

সীমান্তে লাউডস্পিকার বাজিয়ে প্রচারণা -নির্ধারিত সময়ের মধ্যে বন্ধ না হলে উত্তর কোরিয়া সামরিক পদক্ষেপ নেবে বলেও হুমকি দিয়েছে।

দক্ষিণ কোরিয়া বলছে তাদের লাউডস্পিকার লক্ষ্য করে উত্তর কোরিয়া রকেট ছোঁড়ার পর তারাও উত্তর কোরিয়ায় গোলা ছুঁড়েছে।

 

এমাসের গোঁড়ার দিকে সীমান্তে টহলদানকারী দুজন দক্ষিণ কোরীয় সৈন্য মাইনে আহত হওয়ার পর দক্ষিণ কোরিয়া লাউডস্পিকারে আবার প্রচারণা শুরু করে। ওই এলাকায় মাইন পাতার অভিযোগ উত্তর কোরিয়া অস্বীকার করেছে।

 

k2

 

দুই কোরিয়ার পশ্চিমাঞ্চলীয় সমুদ্র সীমা বরাবর আগেও বহুবার উত্তেজনা ছড়িয়েছে। আজকের গোলাগুলির ঘটনাও সীমাবদ্ধ ছিল ঐ পশ্চিম সীমান্তে।

 

উত্তর কোরিয়ার দিক থেকে আজ দক্ষিণ কোরিয়ার এক সামরিক ইউনিট লক্ষ্য করে গোলা নিক্ষেপ করা হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতির এরপর দক্ষিণ কোরিয়াও পাল্টা গোলাবর্ষণ করে এর জবাব দেয়। এই সর্বশেষ দফা গোলাগুলির পর দুই দেশের সীমান্তে উত্তেজনা আরও বেড়েছে।

 

উত্তর কোরিয়া এই বলে তার প্রতিবেশীকে হুশিয়ার করে দিয়েছে যে, লাউডস্পিকারে তাদের বিরুদ্ধে প্রচারণা বন্ধ করা না হলে তারা সামরিক ব্যবস্থা নেবে ।

 

দক্ষিণ কোরিয়া তার পশ্চিম সীমান্তের একটি অঞ্চল থেকে বেসামরিক নাগরিকদের সরে যেতে বলেছে। দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল এক জরুরী বৈঠক ডেকেছে ।

 

k3

 

ছয় দশকেরও বেশি সময় ধরে দুই কোরিয়ার মধ্যে যুদ্ধাবস্থা চলছে, ১৯৫৩ সালে যুদ্ধ শেষ হলেও দুই দেশের মধ্যে কোন শান্তি চুক্তি এপর্যন্ত হয়নি ।

সাম্প্রতিক বছরগুলোতে বহু বার দুই দেশের মধ্যে সীমান্তে গোলাগুলি হয়েছে।

 

মাত্র গত সোমবার থেকে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের এক যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে, যা এই উত্তেজনাকে আরও উস্কে দিয়েছে ।

উত্তর কোরিয়ার ভাষায় এই মহড়া আসলে তাদের বিরুদ্ধে অভিযানের প্রস্তুতি, যদিও দক্ষিণ কোরিয়া এটিকে একেবারেই একটি প্রতিরক্ষামূলক মহড়া বলে বর্ণনা করছে ।

Comments

comments

Comments

comments

Menu

Koreabashi