চেন্নাইকে হারিয়ে ফাইনালে মুম্বাই

0

lpop

 

আইপিএলের অষ্টম আসরে প্রথম চার ম্যাচ হেরে প্লে-অফ খেলাই অনিশ্চিত হয়ে পড়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফে জায়গা করে নেয় মুম্বাই। আর এবার প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসকে ২৫ রানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করল রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটি। 

 

মঙ্গলবার রাতে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে স্বাগতিকদের দেওয়া ১৮৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে এক ওভার বাকি থাকতেই ১৬২ রানে ইনিংস গুটিয়ে যায় চেন্নাইয়ের। ফলে ২৫ রানের জয় নিয়ে ফাইনালে ওঠে মুম্বাই। চেন্নাই অবশ্য এখনই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ছে না। এলিমিনেটরে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু-রাজস্থান রয়েলস ম্যাচের জয়ী দলের বিপক্ষে আগামী শুক্রবার দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে চেন্নাই। সে ম্যাচে যারা জিতবে তারাই ২৪ মে কলকাতার ইডেন গার্ডেনে ফাইনালে মুম্বাইয়ের বিপক্ষে খেলবে।  

 

মুম্বাইয়ের দেওয়া বড় লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই বিপদে পড়ে চেন্নাই। স্কোরবোর্ডে কোনো রান জমা না হতেই সাজঘরে ফেরেন ডোয়াইন স্মিথ। এই ওপেনারকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের পেসার লাসিথ মালিঙ্গা। এরপর মাইক হাসির সঙ্গে ৪৬ ও সুরেশ রায়নার সঙ্গে ৪০ রানের জুটি গড়ে চেন্নাইয়ের স্কোর ৩ উইকেটে ৮৬ রানে নিয়ে যান ফাফ ডু প্লেসিস। হাসি ১৬ ও রায়না ২৫ রান করে বিদায় নেন। পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ক্রিজে নেমে ওই ৮৬ রানেই ‘ডাক’ মেরে ফেরেন চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

 

দলীয় ১১০ রানে ডু প্লেসিস ব্যক্তিগত ৪৫ রানে বিদায় নিলে ম্যাচ থেকে প্রায় ছিটকে পড়ে চেন্নাই। শেষ দিকে রবীন্দ্র জাদেজা (১৯) ও রবিচন্দ্রন অশ্বিনের (২৩)  ব্যাটে শুধু পরাজয়ের ব্যবধানই কমাতে পারে অতিথিরা। মুম্বাইয়ের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন মালিঙ্গা। এ ছাড়া ২টি করে উইকেট জমা পড়ে হরভজন সিং ও বিনয় কুমারের ঝুলিতে।

 

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৮৭ রানের বড় স্কোর গড়ে মুম্বাই। দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান করেন ওপেনার লেন্ডল সিমন্স। তার ৫১ বলের ইনিংসে ছিল ৫টি ছক্কা ও ৩টি চারের মার। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান আসে কাইরন পোলার্ডের ব্যাট থেকে। মাত্র ১৭ বলে ৫ ছক্কা ও এক চারে ইনিংসটি সাজান এই ডানহাতি। এ ছাড়া ২৫ বলে ৩৫ রান করে দলের বড় সংগ্রহে অবদান রাখেন পার্থিব প্যাটেল। চেন্নাইয়ের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন ডোয়াইন ব্রাভো।

Comments

comments

Menu

Koreabashi