দক্ষিণ কোরিয়ায় টাকার বিনিময়ে ‘ঝটিকা ঘুম’

0

151007052637_bangla_power_nap_640x360_bbc_nocredit

 

 

যারা প্রায়ই কাজের ফাঁকে অফিসে ঘুমিয়ে পড়েন তাদের জন্য বিশেষ পার্লার জনপ্রিয় হয়ে উঠেছে দক্ষিণ কোরিয়ায়। ‘পাওয়ার ন্যাপ’ অর্থাৎ কাজের ফাঁকে ক্লান্ত লাগলে কয়েক মিনিটের ঝটিকা ঘুম। কিন্তু অফিসের টেবিলে কিংবা চেয়ারে মাথা রেখে আর ঘুম নয়।

 

দক্ষিণ কোরিয়ায় এবার কর্মজীবীদের কাজের ফাঁকে মধ্যাহ্ন বিরতির সময় পাওয়ার ন্যাপ বা ঝটিকা ঘুমের আয়োজন করেছে বিশেষ পার্লার।

রাজধানী সোউলে টাকা দিয়ে ঘুমানোর এই ব্যবস্থা জনপ্রিয় হয়ে উঠছে বেশ।

 

কোরিয়ার সংবাদপত্র জোসান ইলবো ডেইলির বরাত দিয়ে বিবিসি মনিটরিং টিম জানাচ্ছে, শহরের বাণিজ্যিক এলাকাগুলোতে পাওয়ার ন্যাপ বা কাজের ফাঁকে অল্প সময়ের ঘুমের জন্য এই ধরনের জায়গা বাড়ছে এবং তা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এরইমধ্যে।

 

তবে এসব জায়গায় ঘুমাতে হলে নির্দিষ্ট একটি অঙ্কের টাকা পরিশোধ করতে হয়। এর ফলে অফিসে ঘুমানোর হাত থকে রক্ষা পাচ্ছেন তারা এরকম একজন কর্মজীবী লোক দৈনিক পত্রিকাটিকে বলছিলেন, “আমি প্রায়ই নিজের টেবিলের ওপরে কিংবা টয়লেটে গিয়ে ঘুমিয়ে পড়তাম।কিন্তু এখন আমি এখানে একটু আরাম করে শুয়ে ঘুমাতে পারছি”।

 

দক্ষিণ কোরিয়ার লোকজনকে বেশ লম্বা সময় কর্মঘন্টা কাটাতে হয় এবং কর্ম-সংক্রান্ত মানসিক চাপও সেখানে বেশ চিন্তার বিষয় । কিছু কিছু প্রতিষ্ঠানে ঘুমানোর জন্য বিমানের মত রিসাইক্লিং আসন, আবার মাস্যাজ করার চেয়ারও রয়েছে। মধ্যাহ্ন বিরতির সময় এইসব প্রতিষ্ঠানে গেলে এখন আর চেয়ার খালি পাওয়াই মুশকিল।

Comments

comments

Comments

comments

Comments

comments

Menu

Koreabashi