দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদন চার বছরে সর্বোচ্চে

0

jk1

 

ফেব্রুয়ারিতে আগের মাসের তুলনায় ২ দশমিক ৬ শতাংশ বেড়েছে দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদন, যা গত চার বছরের মধ্যে সর্বোচ্চ। সরকারের এ উপাত্ত দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধার সম্পর্কে আশাবাদ বাড়াচ্ছে। খবর সিনহুয়া ও এএফপি।

 

গতকাল পূর্ব এশীয় দেশটির সরকারের পরিসংখ্যান এজেন্সি স্ট্যাটিস্টিকস কোরিয়া জানিয়েছে, ম্যানুফ্যাকচারিং, নির্মাণ, অন্যান্য উৎপাদনের পাশাপাশি ফেব্রুয়ারিতে সেবা ও প্রশাসন-সংক্রান্ত খাতগুলোর উৎপাদনও গড়ে ২ দশমিক ৫ শতাংশ হারে বেড়েছে। চান্দ্র নববর্ষকে কেন্দ্র করে বর্ধিত চাহিদাই এর মূল কারণ।

 

২০১৪ সাল থেকেই অভ্যন্তরীণ চাহিদা ও উৎপাদন হ্রাস দক্ষিণ কোরিয়ার অর্থনীতিকে চাপের মুখে ফেলে দিয়েছে। অর্থনীতি চাঙ্গা করতে মার্চের শুরুর দিকে অনেকটা অপ্রত্যাশিতভাবেই সুদের হার শতকরা দশমিক ২৫ পয়েন্ট কমিয়ে দেয় কেন্দ্রীয় ব্যাংক। তখন বিবৃতিতে ব্যাংক অব কোরিয়া (বিওকে) বলেছিল, ব্যবসায়ী ও ভোক্তাদের আত্মবিশ্বাস বাড়াতে সুদের হার রেকর্ড সর্বনিম্ন ১ দশমিক ৭৫ শতাংশে নামিয়ে আনা হচ্ছে।

 

জানুয়ারিতে চলতি বছরের প্রবৃদ্ধি পূর্বাভাস ৩ দশমিক ৯ থেকে ৩ দশমিক ৪ শতাংশে নামিয়ে আনে কেন্দ্রীয় ব্যাংকটি।

 

সেপ্টেম্বরের পর থেকেই দেশটির শিল্পোৎপাদনে সংকোচন-প্রবৃদ্ধির একটি মিশ্র চিত্র দেখা যাচ্ছে। অর্থনীতিবিদরা ফেব্রুয়ারির এ প্রবৃদ্ধি নিয়ে আশাবাদী হলেও এর ধারাবাহিকতা দেখার অপেক্ষায় আছেন। বণিকবার্তা।

Comments

comments

Menu

Koreabashi