কোরিয়ার উৎসব ‘ছুসক’

0

ছুসক’ হল কোরিয়ার সবেচেয়ে বড় উৎসবগুলোর মধ্যে একটি উল্লেখযোগ্য উৎসব । এ সময় কোরিয়ার কর্মব্যস্ত মানুষ পরিবারের সাথে সময় কাটানোর অনেক একটা সুযোগ পেয়ে থাকে। সাধারণত সেপ্টেম্বরে ছুসক হয়ে থাকে। ২০১৪ সালে ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ছুসক ছিল এবং সাপ্তাহিক ছুটির কারণে টানা পাঁচদিন বন্ধ পেয়েছিলেন কোরিয়ার মানুষ।

 

sdc10187

ছুসক হল প্রকৃতির বদান্যতার প্রতি কোরিয়ানদের কৃতজ্ঞতা জ্ঞাপন করার একটি উৎসব। ছুসক উদযাপন করার সময় হল বছরের এমন একটি সময়ে যখন কোরিয়ায় ধানক্ষেতসহ প্রায় সবগুলো ফসলি জমি শস্যে পরিপূর্ণ হয়ে ওঠে, সবচেয়ে গরীব কৃষকের ঘরেও এ উৎসবে ভালো খাবার রান্না করা হয়। এ উৎসব পালনের সময় কোরিয়ানরা তাঁদের পূর্বপুরুষদের স্মরণ করে বিশেষ ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে থাকে এবং উৎপাদিত ফসলের কিছু অংশ মৃত আত্মার প্রতি উৎসর্গ করে থাকে।

এমন একটা সময় ছিল যখন ছুসকই ছিল কোরিয়ানদের জন্য ছুটি কাটানোর সবচেয়ে প্রিয় ও উল্লেখযোগ্য উপলক্ষ। কোরেয়ানরা তাদের পূর্বপুরুষদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশেষ বেদী স্থাপন করত এবং স্বজনদের সাথে বিভিন্ন ধরনের ভোজ উৎসবে মেতে উঠত।

বর্তমানে কোরিয়ানরা আগের মত জাকজমক ভাবে ছুসক উদজাপন না করলেও এ উপলক্ষে এখনও অনেক দূর-দূরান্ত থেকে পরিবারের সাথে মিলিত হয়ে এবং পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এ উৎসব পালন করে থাকে।

Screen Shot 2012-09-19 at 1.06.51 PM

Comments

comments

Menu

Koreabashi