বেস্ততার মাঝেও কোরিয়ানরা দিনের সাড়ে তিন ঘণ্টা ফোনের পিছনে ব্যয় করে

0

Korean-Subway-Seoul-Incheon (2)-1000x1000

বর্তমান যুগ স্মার্ট ফোনের যুগে, দিনে দিনে বেড়েই চলেছে মুঠো ফোনের ব্যবহার। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্য যেকোনো কাজই খুব সহজ ভাবে করা যায় হাতে থাকা মোবাইলটির সাহায্যে। সম্প্রতি প্রায় ৭ হাজার ৬ শত জনকে নিয়ে করা ডিজিসিও এবং নিয়েলসেনের যৌথ উদ্যোগে করা এক জরিপে দেখা যায়, কোরিয়ানরা দিনের ৩ ঘণ্টা ৪০ মিনিট নিজেদের স্মার্ট ফোনের পিছনে ব্যয় করেন।

দক্ষিণ কোরিয়াতে আধুনিক মোবাইল ব্যবহারের শুরু হয় ২০০৯ সালের শেষ লগ্নে। সে সময় কেটি টেলিকম কোম্পানির হাত ধরে বাজারে আসে আইফোন থ্রিজি ও থ্রিজি এস। পরবর্তীতে বেশকিছু প্রতিষ্ঠান স্মার্টফোন বাজারজাত করা শুরু করে।

জরিপ থেকে আরও জানা যায়, বয়স ভিত্তিক বিবেচনায় বিশ বছর বয়সীরা সব চেয়ে বেশী মোবাইল ব্যবহার করে। এরা দিনের ৪ ঘণ্টা ৪১ মিনিট মোবাইল নিয়ে ঘাটাঘাটি করে এবং তাদের প্রিয় কাজ ক্ষুদে বার্তার আদান প্রদান। আর ত্রিশ ও চল্লিশ বছর বয়সীরা গড়ে ১ ঘণ্টা এবং ৫২ মিনিট মুঠোফোনের সাথে সময় ব্যয় করেন। মধ্য বয়সীরা মূলত নানা প্রকারের গেমস খেলার প্রতি আকৃষ্ট হয়ে থাকেন।

তবে দিনের বিভিন্ন সময়ে মোবাইল ব্যবহারের তারতম্য আছে। দুপুর কিংবা রাতের আহারের পরের সময়টাকেই ফোন ব্যবহারের উত্তম সময় হিসেবে বেছে নিয়েছে দক্ষিণ কোরিয়ার মানুষেরা।

Comments

comments

Menu

Koreabashi