কোরিয়ান-স্টাইলে ভ্যালেনটাইন, লাল-সাদা-কালো দিন

0

LoveQuotes

 

প্রতি মাসের ১৪ তম দিন দক্ষিন কোরিয়ায় ভালোবাসা সম্পর্কিত বিশেষ দিন হিসেবে মূল্যায়ন হয়, যদিও অনেকেই এই ব্যাপারে খুব একটা সচেতন ধারণা রাখেন না। তবে ফেব্রুয়ারি,  মার্চ ও এপ্রিলের ১৪ তম দিনগুলো বেশ ভালোভাবে পরিচিত। ফেব্রুয়ারির প্রথম দিক থেকেই কোরিয়ার ডিপার্টমেণ্টাল স্টোর,  কফিসপসহ প্রায় দোকানগুলোতেই বিশেষ ধরণের চকলেট আর খাবারের সমাগম দেখা যায়।

১৪ ই ফেব্রুয়ারি পালিত হয় রোম্যান্টিক লাল দিবস যেটা পালনের সম্পূর্ণ দায়িত্ব থাকে মেয়েদের উপর। আর এরপর পালা আসে ছেলেদের যা পালিত হয় মার্চ মাসে। কোরিয়া আর পশ্চিমা সংস্কৃতির মধ্যে ভালোবাসা দিবস পালনের পার্থক্য হল এখানে ভালোবাসা দিবসের উপহার আদান প্রদানের রীতি সাধারনত ২০ বছর বা এর বেশী বয়সী অবিবাহিতদের মধ্যে সীমাবদ্ধ।

 

close-distance

 

১৪ই ফেব্রুয়ারি শুক্রবার, কোরিয়ান নারীরা ভালোবাসার নিদর্শন স্বরূপ পুরুষদের চকলেট উপহার দেয়। একটা সময় ছিল যখন কোরিয়ান নারীরা বাড়িতে বানানো নিজের হাতের চকলেটের পরিবর্তে প্রিয় মানুষটিকে “শুধু মাত্র তুমি” এই ধরনের বার্তা প্রকাশ করতো। কিন্তু এখন খুব অল্প সংখ্যক কোরিয়ান পুরুষরা শুধুমাত্র চকলেট ভালোবাসার প্রতীক হিসেবে পছন্দ করে, বরং ভালোবাসার নিদর্শন হিসেবে বেশীরভাগ কোরিয়ান পুরুষরা এখন প্রেমিকার হাতের রান্না অথবা চুম্বন পেতে পছন্দ করে।

১৪ই মার্চ, এই দিনটিকে রোম্যান্টিক সাদা দিন হিসেবে পালন করা হয়। এই দিনটিতে কোরিয়ান পুরুষেরা সেইসব নারীদের নন-চকলেট ক্যান্ডি উপহার দেন যারা ১৪ই ফেব্রুয়ারিতে তাদের চকলেট উপহার দিয়েছিলো। আর সবচেয়ে মজার ব্যাপার হল এই দুই মাসেই কোরিয়ান প্রেমিক প্রেমিকাদের মধ্যে একই জায়গায় চকলেট আদান প্রদান হতে দেখা যায়।

আর আপনি যদি ২০ বছর বা তার অধিক বয়সের অবিবাহিত একজন হয়ে থাকেন যে বিগত ১৪ই ফেব্রুয়ারি বা মার্চ মাসে কোন উপহার না পেয়ে থাকেন তাহলে আপনি ১৪ই এপ্রিল কাল পাস্তা নুডলস (jjajangmyun 짜장면) খেতে কোরিয়ার অন্যান্য সিঙ্গেলদের সাথে চীনা রেস্টুরেন্ট এ যোগ দান করতে পারেন।

দেখে নিন কোরিয়ায় বাকী মাসগুলোর ১৪ তারিখ কি কি উৎসব পালিত হয়ঃ 

 

জানুয়ারিঃ মোমবাতি দিবস।

মেঃ গোলাপ দিবস।

জুনঃ চুম্বন দিবস।

জুলাইঃ সিলভার দিবস।

আগস্টঃ সবুজ দিবস।

সেপ্টেম্বরঃ সঙ্গীত দিবস।

অক্টোবরঃ ওয়াইন দিবস।

নভেম্বরঃ মুভি দিবস।

ডিসেম্বরঃ আলিঙ্গন দিবস।

Comments

comments

Menu

Koreabashi