মুসলিমদের জন্য মোবাইল অ্যাপ ‘হালাল কোরিয়া’

0

কোরিয়ার রাষ্ট্রয়ত্ত্ব খাদ্য সংস্থা সম্প্রতি একটি মোবাইল অ্যাপ চালু করেছে মুসলিম পর্যটকদের কোরিয়ার প্রতি আরও অধিক মাত্রায় আকৃষ্ট করতে ।এর মাধ্যমে ইসলাম ধর্মাবলম্বীরা কোরিয়ার কোন কোন রেস্তোরায় হালাল খাবারের ব্যবস্থা রয়েছে তা জানতে পারবেন।

এবং এর মাধ্যমে হালাল রেস্তোরা রয়েছে এমন স্থান ও বিপণীসমূহ সহজেই খুঁজে বের করা সম্ভব হবে ।

 

halal-korea-app

 

অ্যাপটির মাধ্যমে মুসলিম ক্রেতারা কোন পণ্যের বারকোড স্ক্যান করে সেটি ‘হালাল’ সনদপ্রাপ্ত কিনা তাও জানতে পারবেন। জানা যাবে মুসলিম পর্যটকদের পছন্দের জায়গা কোনগুলো, কোথায় রয়েছে নামাজের ব্যবস্থা। একটি কম্পাসের সাহায্যে মক্কার দিক নির্ণয়ের ব্যবস্থাও রাখা হয়েছে।

অ্যাপটির ‘মুসলিম ফ্রেন্ডলি’ অপশনে পাওয়া যাবে হালাল খাবারের ব্যবস্থা রয়েছে তবে পাশাপাশি অ্যালকোহলও বিক্রি হয় এমন রেস্তোরাগুলোর ঠিকানা। ‘মুসলিম ওয়েলকাম’ ক্যাটাগরিতে আছে শূকরের মাংসমুক্ত খাবার বিক্রয়কারী দোকানসমূহের তালিকা। রয়েছে সম্পূর্ণ ‘হালাল’ সনদপ্রাপ্ত রেস্তোরার খোঁজও।

 

ফাউন্ডেশন বলছে কোরিয়ায় ঘুরতে বা বিভিন্ন কাজে আসা মুসলিমদের সংখ্যা প্রতি বছরই বাড়ছে। ২০১৩ সালের হিসেব অনুযায়ী যা ৬ লাখ ২০ হাজারে উন্নীত হয়েছে। অ্যাপটির মাধ্যমে কোরিয়ায় হালাল খাবার ও পর্যটনকে উদ্বুদ্ধ করা সম্ভব হবে বলে আশা করছেন সরকার সংশ্লিষ্টরা।

Comments

comments

Menu

Koreabashi