কোরিয়ার হুন্দাই রোটেমের সাথে বাংলাদেশ রেলওয়ের চুক্তি

0

কোরিয়ার নির্মাণকারী প্রতিষ্ঠান হুন্দাই রোটেমের সাথে বাংলাদেশ রেলওয়ের জন্য প্রায় দুই হাজার কোটি টাকায় ৭০টি মিটারগেজ লোকোমোটিভ কিনতে চুক্তি করেছে রেলপথ মন্ত্রণালয়।

 

বুধবার (১০ অক্টোবর) রেলভবনে প্রকল্প পরিচালক আব্দুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের গ্লোবাল পরিচালক কোয়াং কুন ইউন নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ে ইঞ্জিন সংকটে ভুগছে। ৭১ শতাংশ ইঞ্জিনের আয়ুস্কাল শেষ হয়েছে। তারপরেও আমাদের মেরামত করে কোনো রকমে চালাতে হচ্ছে। কাজেই এটি রেলওয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ চুক্তি।

 

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন জানান, চুক্তি অনুযায়ী ১৮ থেকে ৬০ মাসের মধ্যে সকল ইঞ্জিন সরবরাহ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। টেন্ডারার্স ফাইনান্সের মাধ্যমে এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে এগুলো ক্রয় করা হচ্ছে।

বাংলাদেশি টাকায় চুক্তি মূল্য একহাজার ৯৮৬ কোটি ৫৩ লাখ ৪০ হাজার ৬০৮ টাকা।

 

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটারগেজ লোকোমোটিভ রয়েছে, যার মধ্যে ১৩৯টির অথনৈতিক আয়ুষ্কাল (২০ বছর হিসাবে) শেষ হয়ে গেছে। কাজেই দ্রুত এসব ইঞ্জিন প্রতিস্থাপনের জন্য নতুন ইঞ্জিন পাওয়া খুবই দরকার বলে জানান সচিব।

রেল সচিব বলেন, “এই চুক্তির আওতায় আমরা কোরিয়ার প্রযুক্তিগত সহযোগিতাও পাব। এতে আমাদের দেশের ইঞ্জিনিয়াররা লাভবান হবেন।”

 

উল্লেখ্য, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেল মহাপরিচালক মো. কাজী রফিকুল আলম, হুন্দাই রোটেমের প্রেসিডেন্ট ও সিইও সিউয়ং ট্যাক কিম উপস্থিত ছিলেন।

Comments

comments

Comments

comments

Comments

comments

Comments

comments

Menu

Koreabashi