ইন্টারপোলের নতুন প্রধান কিম জং ইয়াং

0

interpol-koreabashi

 

আন্তর্জাতিক পুলিশ বিষয়ক সংস্থা ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পেয়েছেন দক্ষিণ কোরয়িার কিম জং ইয়াং। বুধবার সংস্থাটির বার্ষিক সাধারণ সভায় নতুন প্রধান হিসেবে কিম জং ইয়াংকে নির্বাচিত করেন প্রতিনিধিরা।

 

ইন্টারপোলের ওয়েবসাইটে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে ১৮ থেকে ২১ নভেম্বর তিনদিন ব্যাপী সংস্থাটির ৮৭তম বার্ষিক সাধারণ সভায় বিশ্বের ১৮০টি দেশের প্রায় এক হাজার আইন প্রয়োগকারী কর্মকর্তা অংশ নেয়।

 

বার্ষিক সভায় গণতান্ত্রিক পদ্ধতিতে প্রেসিডেন্ট ও নির্বাহী কমিটির সদস্যদের নির্বাচিত করা হয়। যেখানে সদস্য সব দেশ একটি করে ভোট প্রদান করে।

 

গত মাসে ইন্টারপোলের সাবেক প্রধান মেং হংওয়ে পদত্যাগের পর নিখোঁজ হন। বেশ কয়েকদিন নিখোঁজ থাকার পর জানা যায় ঘুষ গ্রহণের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করেছে চীন। ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে চীন সফরে গিয়ে সেখানেই আটক হন তিনি।

 

উল্লেখ্য, ২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের দায়িত্ব নেওয়ার আগে মেং হোয়াওয়ে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রীর দায়িত্বে ছিলেন। ইন্টারপোলের প্রেসিডেন্ট হিসেবে ২০২০ সালে তার মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও তার আগেই পদত্যাগে বাধ্য হন তিনি।

Comments

comments

Menu

Koreabashi