মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সারা দেশে বিভিন্ন কর্মসূচি

0

a

 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সারা দেশের বিভিন্ন স্থানে মোমবাতি প্রজ্জ্বলন ও আলোর মিছিল করা হয়। এ সময় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ ছাড়া  ২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ঘোষণার দাবি করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির বিভিন্ন জেলা শাখা। রাইজিংবিডির বিভাগীয় ও জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনের ভিত্তিতে ডেস্ক রিপোর্ট :-

 

সিলেট :  স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা জানাতে ফুল হাতে সর্বস্তরের মানুষের ঢল নামে।  ফুলেল শ্রদ্ধায় ভরে যায় শহীদ মিনারের বেদী। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তায় বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ নেতৃবৃন্দের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন।

 

a1

 

রংপুর : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাত ১২ টা ১মিনিটে রংপুরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিনটির সূচনা করা হয়। রংপুর সিটি করপোরেশনের পক্ষে সিটি মেয়র শরফ উদ্দিন আহাম্মেদ ঝন্টু শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন। এ ছাড়াও জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, কমিউনিস্ট পার্টি, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও পুষ্পমাল্য অর্পণ করা হয়।

 

রাজশাহী : মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের প্রথম প্রহরে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নগরীর শহীদ মিনারগুলোতে মানুষের ঢল নামে। সর্বস্তরের প্রগতিশীল সাহিত্য-সংস্কৃতিকর্মী রাজনীতিবিদ, সমাজকর্মীসহ পুরো রাজশাহীর আপামর জনগণের পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে হৃদয়ের গভীর থেকে বিনম্র শ্রদ্ধা জানান মাতৃভূমির জন্য প্রাণ উৎসর্গ করা বীর সন্তানদের প্রতি। নগরীর ভুবনমোহন পার্ক, রাজশাহী কলেজ শহীদ মিনার, রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারসহ অন্য শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন সংগঠন।

 

গোপালগঞ্জ : দশ হাজার একটি মোমবাতি প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে শহীদের স্মরণ করা হয়। জেলা উদীচী সংসদের উদ্যেগে এ কর্মসূচি পালন করা হয়। সন্ধ্যায়   ‘আগুনের পরশ মনি……ছোয়াও প্রাণের’ এ গানের মধ্যে দিয়ে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এ সময় জ্বলন্ত মোমবাতি হাতে নিয়ে দাঁড়িয়ে শহীদদের রুহের মাগফেরাত কামনা করা হয়।

 

জামালপুর : স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. কাহাবুদ্দিন খান ও পুলিশ সুপার মো. নজরুল ইসলাম। এ ছাড়াও মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

 

কুষ্টিয়া : কুষ্টিয়ায় ঘাতক দালাল নির্মূল কমিটি আলোর মিছিল করেছে। ১৯৭১ সালের ২৫ মার্চ ঘাতক পাক-হানাদার বাহিনীর সংঘটিত গণহত্যার দিবসটিকে আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবিতে জেলা ঘাতক দালাল নির্মূল কমিটি এই মিছিল করে।

 

মাদারীপুর : একাত্তরের ঘাতক দালাল নিমূল কমিটির উদ্যেগে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবিতে আলোর মিছিল হয়েছে। পরে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

a2

 

মাগুরা : ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবিতে মাগুরায় মোমবাতি জ্বালিয়ে র্যা লি, মানববন্ধন ও সমাবেশ করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি মাগুরা জেলা শাখা।

 

a3

 

পাবনা : রায়ের বাজার বধ্যভূমির প্রতিকৃতি তৈরি করে ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে একাত্তরের ২৫ মার্চ কালো রাতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন পাবনা ড্রামা সার্কেলের নাট্যকর্মীরা।শহরের আব্দুল হামিদ সড়কে সোনালী ব্যাংকের সামনে প্রতীকী রায়ের বাজার বধ্যভূমি তৈরি করে এবং প্রদীপ প্রজ্জ্বলন করেন নাট্যকর্মীরা।

 

নরসিংদী : নরসিংদীতে ২৫ শে মার্চ কালো রাতে পাকস্তানি হায়েনাদের বর্বরোচিত হামলায় নিহতদের স্বরণে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি পালিত হয়েছে। শহরের সার্কিট হাউজ থেকে শুরু করে নরসিংদী সরকারি কলেজ পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তা জুড়ে এ কর্মসূচি পালিত হয়।

 

ঠাকুরগাঁও : ‘আঁধার ঘুটিয়ে নুতুন আলোয় এগিয়ে যাবে বাংলাদেশ’ এই স্লোগান নিয়ে ২৫ শে মার্চ  কালো রাতে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ঠাকুরগাঁওয়ে আলোর মিছিল করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। শহরের আমাদের বাজারের সামনে থেকে একটি আলোর মিছিল নিয়ে অপরাজেয় ৭১ এ গিয়ে শেষ হয়।

 

ময়মনসিংহ : ৩১ বার তোপধ্বনি শেষে ময়মনসিংহ স্মৃতিসৌধে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান পুষ্পস্তবক অর্পণ করে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা করেন।পরে পর্যায়ক্রমে জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী, পুলিশ সুপার মঈনুল হক, মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডার আনোয়ার হোসন, পৌর মেয়র ইকরামুল হক টিটু, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

 

 

Comments

comments

Menu

Koreabashi