অন্ধদের জন্য ফেসবুকের নতুন ফিচার

0

facebook

 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অন্ধদের সহায়তা করার জন্য প্রোগ্রামিংয়ের কাজ করছে। ফেসবুকের দাবি, ফেসবুকে ছবি পোস্ট করা হলে অন্ধদের জন্য এই প্রোগ্রামটি একটি গাইড হিসেবে কাজ করবে।

 

নতুন একটি ফিচার আইফোনের অ্যাপস ‘ইন্টারপ্রেটসে’ দেওয়া হয়েছে। অ্যাপসটি কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় মানুষ অথবা বস্তুর চেহারা সনাক্তকরণ করে।

 

আইফোনের বিল্ট-ইন স্ক্রিন রিডার ফেসবুকের প্রোগ্রামটির জন্য অন করে রাখতে হবে। আপাতত শুধু ইংরেজি ভাষাতেই ফিচারটি কাজ করবে।
ফিচারটি আপাতত ১০০ শব্দের মধ্যেই সীমিত রাখা হয়েছে। ফলে কম্পিউটার বেশি কিছু বলবে না।

যেমন: স্বয়ংক্রিয় ভয়েস ব্যবহারকারীকে বলতে পারে ছবিতে তিনজন মানুষ হাসছে। অতিরিক্ত হিসেবে বলবে না, তাদের তিনজনের হাতেই গ্লাস রয়েছে।

 

অবশ্য ফেসবুক এই প্রযুক্তি নিয়ে বেশ সতর্কভাবে সামনে যাচ্ছে। গত বছর গুগলের শিক্ষা থেকেই এই সতর্কতা। গুগলের ছবি চেনার ফিচারটি ফটো-অ্যাপসে কালো দম্পতিকে ভুলে ‘গরিলা’ হিসেবে চিহ্নিত করেছিল। পরবর্তীতে গুগল অবশ্য ক্ষমা প্রার্থনা করে এ ভুলের জন্য।

 

ফেসবুক নতুন এই ফিচারটিকে শুধুমাত্র আইফোনের জন্যই নয়, এন্ড্রোয়েড ডিভাইসের জন্যও তৈরি করবে বলে জানিয়েছে তারা।

ফেসবুকের তথ্য মতে, প্রতিদিন গড়ে ফেসবুকে প্রায় ২০০ কোটি ছবি পোস্ট করা হয়। অবশ্য ফেসবুক একাই নয়, এর সঙ্গে আরও রয়েছে মেজেঞ্জার, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ।

 

এই মুহূর্তে শুধুমাত্র অল্প পরিসরেই স্ক্রিন রিডার দিয়ে ছবির বিষয় শুনতে পারা যাবে ফেসবুক দিয়ে। ছবি চিহ্নিত করার জন্য তারা যে সব শব্দ ঢুকিয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ‘সেলফি’ শব্দটি।

Comments

comments

Menu

Koreabashi