নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড

0

pop99

বকেয়া কর বিষয়ে কথা বলতে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিঅার)। অাগামী ২৯ মার্চ সকাল ১১টায় এনবিঅারের কর কমিশনারের সঙ্গে তাকে সাক্ষাৎ করতে অনুরোধ করা হয়েছে। এর অাগে রবিবার এনবিআর-এর কর অঞ্চল-৬ (ঢাকা)-এর ১১৪ নং সার্কেল থেকে তাকে তলব করে চিঠি পাঠানো হয়। এ বিষয়ে ড. ইউনূস এখনও কিছু বলেননি। ইউনূস সেন্টার সূত্রে জানা গেছে, ড. ইউনূস এখন দেশের বাইরে রয়েছেন।

 

২৯ মার্চ কর অফিসে হাজির হওয়ার আদেশ দিয়ে এ সংক্রান্ত একটি চিঠি ড. ইউনূসের কাছে পাঠানো হয়েছে।

 

রোববার কর অঞ্চল-৬ (ঢাকা) থেকে ড. মুহাম্মদ ইউনূসের কাছে এ চিঠি পাঠানো হয়েছে বলে জানা গেছে। চিঠিতে বলা হয়, বেলা ১১টায় সংশ্লিষ্ট কর কমিশনারের সঙ্গে সাক্ষাতের আদেশ দেয়া হয়।

 

এদিকে এনবিআরের পক্ষ থেকে কর কমিশনারকে বলা হয়েছে এ বিষয়ে কোন প্রকার শৈথল্য প্রকাশ করা যাবে না। কর অঞ্চল-৬ এর কমিশনার মেফতাহ উদ্দিন বলেন, বিশেষ কিছু নয়। উনি একজন সম্মানিত করদাতা। উনার কিছু কর বকেয়া রয়েছে। এ নিয়ে উনি আদালতেও গেছেন। আমরা চাচ্ছি আলোচনা করে সমাধান করতে। সেজন্যই উনাকে দাওয়াত করা হয়েছে। মেফতাহ উদ্দিন জানান, ড. ইউনূসের যে কর বকেয়া রয়েছে তা তার ব্যক্তিগত কর। তিনি বকেয়ার পরিমাণ বলতে না চাইলেও সংশ্লিস্ট সার্কেলের কর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ইউনূসের বকেয়া করের পরিমাণ ১৩ কোটি ৮৫ লাখ ২৫ হাজার টাকা।

 

এ বিষয়ে জানতে চাইলে এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, “কর বিষয়ক যে কোনো সমস্যা সমাধানে কর কমিশনারদের পূর্ণ ক্ষমতা দেওয়া আছে। করদাতাদের সঙ্গে আলোচনা বা প্রশাসনিক পদক্ষেপ- সবই তারা নিতে পারেন। ড. ইউনূস একজন সম্মানিত করদাতা। উনার কর বিষয়ক কোনো জটিলতা থাকলে তা সমাধানের জন্য কমিশনার অবশ্যই আলোচনায় বসার অনুরোধ জানাতে পারেন।”

 

ইউনূস সেন্টার সূত্রে জানা গেছে, ড. ইউনূস এখন দেশের বাইরে রয়েছেন। এনবিআরের চিঠির বিষয়ে শিগগিরই একটি বিবৃতি দেওয়া হবে।

 

Bengali Times

Comments

comments

Menu

Koreabashi