জানুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদন হ্রাস পেয়েছে

0

korean economy

 

গত জানুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদন হ্রাস পেয়েছে ৩.৭ শতাংশ। একটি পরিসংখ্যান এর ফলাফল অনুযায়ী মাস প্রতি গননা অনুযায়ী গত ছয় বছরের মধ্যে শিল্পোৎপাদনে এটিই সবচেয়ে বড় পতন। এএফপি এর খবর অনুযায়ী প্রধানত গাড়ি ও যন্ত্রাংশ খাত এর পেছনে দায়ী বলে মনে করা হচ্ছে।

 

দেশটির অর্থ মন্ত্রণালয় থেকে প্রকাশিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে দেখা গেছে, ডিসেম্বর মাসে দক্ষিণ কোরিয়ার  গ্যাস, ম্যানুফ্যাকচারিং, খনি ও বিদ্যুত্ উৎপাদন ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। অথচ জানুয়ারি মাসে তা ৩ দশমিক ৭ শতাংশে  হয়েছে। ডিসেম্বর মাসের উৎপাদন বৃদ্ধি বিগত পাঁচ বছরের সর্বোচ্চ উৎপাদন হওয়া সত্তেও তার ঠিক পরের মাসের হলেও জানুয়ারির প্রবৃদ্ধি ছিল ২০০৮ সালের ডিসেম্বরের পর এটাই সবচেয়ে কম। ২০০৮ সালের ডিসেম্বর মাসে দেশটির উৎপাদন কমেছিল প্রায় ১০ দশমিক ৫ শতাংশ।

 

জানুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ায় ডিসেম্বর মাসের তুলনায় গাড়ি উৎপাদন কমেছে ৭ দশমিক ৭ শতাংশ। যন্ত্রাংশ উৎপাদন খাতে কমেছে ৬ দশমিক ৮ শতাংশ। উৎপাদনের সাথে সাথে দেশটির খুচরা বিক্রয়ও কমেছে। তাছাড়া জানুয়ারি মাসে সিগারেটের দাম ৮০ শতাংশ বেড়েছে। সিগারেটের দাম বৃদ্ধির পর দেশটির ভোক্তা আস্থা কিছুটা হ্রাস পেয়েছে।

 

না বললেই নয় যে, গাড়ি ও যন্ত্রাংশ উৎপাদন কমে যাওয়ার ফলে দক্ষিণ কোরিয়ায় বিনিয়োগ কমেছে ৭ দশমিক ১ শতাংশ। বিনিয়োগ ও উৎপাদনের এ অবস্থা দেশটির অর্থনীতিতে প্রভাব ফেলবে বলে আশঙ্কা রয়েছে।

Comments

comments

Menu

Koreabashi