বর্ণিল আয়োজনে পর্দা উঠল কোপা আমেরিকার | Copa America

0

copa1434081583

 

এখানে হয়তো বিশ্বকাপের মতো টানটান উত্তেজনা নেই। কিন্তু যাদের ছাড়া বিশ্বকাপ জমে না সেই ব্রাজিল-আর্জেন্টিনা রয়েছে। রয়েছে উরুগুয়েও। ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ে একাধিকবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। কোপা আমেরিকার শিরোপাও সবচেয়ে বেশি জিতেছে এই তিন দেশ। এই টুর্নামেন্টে হয়তো বিশ্বকাপের মতো তারকার ছড়াছড়ি নেই। কিন্তু বর্তমান ফুটবল বিশ্বের অন্যতম সেরা দুই তারকা লিওনেল মেসি ও নেইমার দ্য সিলভা রয়েছেন। রয়েছে লাতিন আমেরিকান ফুটবলের ছন্দ। যা দেখতে ফুটবল বিশ্বের কোটি কোটি ভক্ত সমর্থক চোখ রাখবে টিভির পর্দায় কোপা আমেরিকার খেলা দেখতে। ব্রাজিল-আর্জেন্টিনার খেলা দেখতে।

 

2

 

সেই মোহ ও আকর্ষণকে সামনে রেখে শুক্রবার ভোরে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠেছে কোপা আমেরিকার ৪৪তম আসরের। আতশবাজির ঝলকানি, নাচ-গান, শো-অফ, চিলির ঐতিহ্য ও সংস্কৃতি, মনোমুগ্ধকর ডিসপ্লেসহ উদ্বোধনী অনুষ্ঠানকে জাকজমকপূর্ণ করতে প্রায় সব ধরনের আয়োজনই ছিল।

 

3

 

ব্রাজিল আর্জেন্টিনা ও উরুগুয়ে ছাড়াও কোপার শিরোপা জিতেছে প্যারাগুয়ে, পেরু, বলিভিয়া ও কলম্বিয়া। কিন্তু একবারও শিরোপা জেতা হয়নি চিলির। এবার ঘরের মাঠে সেই হতাশা ঘোচানোর লক্ষ্য তাদের। কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরকে হারিয়ে শুভসূচনা করেছে তারা।

 

4

 

১৯১৬ সালে বিশ্বের প্রাচীনতম আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা শুরু হওয়ার পর সর্বোচ্চ ১৫ বার শিরোপা জিতেছে উরুগুয়ে। তাদের ঠিক পরেই আছে আর্জেন্টিনা জিতেছে ১৪বার। রেকর্ড পাঁচটি বিশ্বকাপজয়ী ব্রাজিল এই আসরের শিরোপা জিতেছে ৮বার। দুটি করে শিরোপা গেছে প্যারাগুয়ে ও পেরুর ঘরে। একবার করে জিতেছে কলম্বিয়া ও বলিভিয়া। তবে চারবার ফাইনালে উঠলেও শিরোপা অধরা থেকে গেছে এবারের আয়োজক চিলির। এবার সেটা ঘরে তুলতে পারে কিনা সেটাই এখন দেখার বিষয়।

 

অবশ্য বরাবরের মতো এবারও লাতিন আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ফেবারিটের তকমা ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ের গায়ে লেগে আছে। গতবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে নিষেধাজ্ঞার কারণে দলে পাচ্ছে না তাদের সবচেয়ে বড় তারকা লুইস সুয়ারেজকে ছাড়া। শিরোপা লড়াইয়ে উরুগুয়ের দুই প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। দুটি দলই রয়েছে দারুণ ছন্দে।

 

5

 

ইতিহাস অনপ্রেরণা জোগাতে পারে আর্জেন্টিনা ও উরুগুয়েকে। চিলিতে এর আগে আয়োজিত ছয়টি আসরের মধ্যে চারটি শিরোপাই জিতেছে আর্জেন্টিনা। দুবার চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। সেই দুবারও আর্জেন্টিনা ছিল রানার্সআপ। এবার চিলির মাটিতে কি ইতিহাসের পুনরাবৃত্তি ঘটবে? সেটা সময়ই বলে দেবে।

 

কোপা আমেরিকার গ্রুপ :
‘এ’ গ্রুপে রয়েছে : চিলি, মেক্সিকো, ইকুয়েডর ও বলিভিয়া।
‘বি’ গ্রুপে রয়েছে : আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে ও জ্যামাইকা।
‘সি’ গ্রুপে রয়েছে : ব্রাজিল, কলম্বিয়া, পেরু ও ভেনেজুয়েলা।

 

 

রাইজিংবিডি

Comments

comments

Menu

Koreabashi