কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হচ্ছে চিলি-আর্জেন্টিনা

0

Chille_Argentina1435999213

 

আর্জেন্টিনা, চিলি ও বহু বছরের অপেক্ষা। কোপা আমেরিকার ৪৪তম আসরের ফাইনালের প্রিভিউ লিখতে গেলে এই ক’টি শব্দই মূল উপজীব্য হয়ে আসবে। কোপার ৯৯ বছরের ইতিহাসে কখনো শিরোপা জেতা হয়নি চিলির। দুইবার অবশ্য ফাইনালে উঠেও (১৯৭৯ ও ১৯৮৭) শিরোপা জিততে পারেনি তারা। ২৮ বছর পর ঘরের মাঠে আয়োজিত টুর্নামেন্টের ফাইনালে উঠেছে তারা।

 

অন্যদিকে ২২ বছর ধরে কোপা আমেরিকাসহ মেজর কোনো শিরোপা জেতা হয়নি সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার। বিশ্বকাপের গেল আসরে নিঃশ্বাস দূরত্বে থাকা শিরোপাটা বগলদাবা করা হয়নি আলবিসিলেস্তাদের।

 

1

 

তাই কোপা আমেরিকার ৪৪তম আসরের ফাইনালটি হয়ে উঠেছে বহুল প্রতীক্ষিত। আর্জেন্টিনা তাদের শিরোপা জয়ের অপেক্ষার প্রান্ত সীমায় এসে দাঁড়িয়েছে। অন্যদিকে অপেক্ষার দেয়ালে পিঠ ঠেকে গেছে চিলির। মহাদেশীয় এই শিরোপাটা আর কত অধরা থাকবে তাদের? ফাইনালের আগে চিলিয়ানদের মনে কোটি টাকার প্রশ্ন এটি। অপেক্ষা আর ইতিহাস দুটোই যেন তাড়া করছে চিলি ও আর্জেন্টিনাকে।

 

2

 

ফাইনালে জয় পেলে চিলির জন্য হবে প্রথম কোপা আমেরিকার শিরোপা জয়। অন্যদিকে আর্জেন্টিনা জিতলে এটা হবে তাদের ১৫তম কোপার শিরোপা। যা সর্বোচ্চ শিরোপাজয়ী উরুগুয়ের সমান হবে।

 

এবারই প্রথম কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হচ্ছে চিলি-আর্জেন্টিনা। গেল ৯৯ বছরেও এমনটি ঘটেনি কখনো। তবে শক্তিমত্তায় চিলির চেয়ে বেশ এগিয়ে আর্জেন্টিনা। কোপা আমেরিকার চলতি আসরের শুরুতে আর্জেন্টিনাকে তাদের স্বরূপে দেখা না গেলেও সেমিফাইনালে তাদের জাত চিনিয়েছে। অন্যদিকে চিলি টুর্নামেন্টের শুরু থেকেই উড়ছে। যেখানে অন্য দলগুলো গোল পেতে কাঠখড় পুড়িয়েছে সেখানে চিলি মুড়ি-মুড়কির মতো গোল পেয়েছে। ৫ ম্যাচে তারা ১৩ গোল করেছে। অন্যদিকে সেমিফাইনালে ৬-১ গোলে প্যারাগুয়েকে হারিয়ে ৫ ম্যাচে আর্জেন্টিনার গোলসংখ্যা হয়েছে ১০টি।

Comments

comments

Menu

Koreabashi