মেসি-জাদুতে শিরোপা বার্সেলোনার

0

1

 

গত বছরের ১৭ মে বার্সেলোনার সঙ্গে ড্র করে লা লিগার শিরোপা জিতেছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। বার্সার ঘরের মাঠেই সেদিন শিরোপা জয়ের উৎসব করেছিল অ্যাটলেটিকো।

 

ঠিক এক বছর পর সেই একই দিনে (১৭ মে) অ্যাটলেটিকোকে হারিয়ে লা লিগার শিরোপা জিতল বার্সেলোনা। আর শিরোপা জয়ের উৎসবও অ্যাটলেটিকোর মাঠেই করল কাতালানরা! অর্থাৎ, অ্যাটলেটিকোর বিপক্ষে মধুর প্রতিশোধ নিয়েই লা লিগায় নিজেদের ২৩তম শিরোপা জিতল বার্সেলোনা।

 

রোববার লিওনেল মেসির একমাত্র গোলে অ্যাটলেটিকোকে হারায় বার্সা। আর এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই লা লিগার শিরোপা নিশ্চিত করে লুইস এনরিকের দল। এখন চ্যাম্পিয়নস লিগ ও কোপা ডেল রের ফাইনাল জিতলেই ২০০৯ সালের পর আবার ট্রেবল শিরোপা জিতবে বার্সা।

 

2

 

লা লিগায় ৩৭ ম্যাচ শেষে বার্সার সংগ্রহ ৯৩ পয়েন্ট। দিনের অপর ম্যাচে এসপানিওলকে ৪-১ গোলে হারিয়ে সমানসংখ্যক ম্যাচে ৮৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ।

 

ভিসেন্তে ক্যালদেরনে ম্যাচের অষ্টম মিনিটে এগিয়ে যেতে পারত অ্যাটলেটিকো। তবে গ্রিজমানের হেড দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন বার্সা গোলরক্ষক ক্লাদিও ব্রাভো। ১২ মিনিটে আক্রমণে যায় বার্সা। তবে বক্সের ভেতর থেকে মেসির শট ধরে ফেলেন অ্যাটলেটিকো গোলরক্ষক জেন অবলাক। পরের মিনিটে দানি আলভেজের কর্নার কিক থেকে মেসির নেওয়া হেড ডান দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন অ্যাটলেটিকো গোলরক্ষক।

 

খেলার ২০ মিনিটে বক্সের ভেতর থেকে শুয়ে পড়ে হেড নেন মেসি। তবে আর্জেন্টাইন তারকার হেড অ্যাটলেটিকোর ডিফেন্ডার হুয়ানফ্রানের হাতে লাগলেও রেফারি পেনাল্টি দেননি।

 

3

 

৩২ মিনিটে অ্যাটলেটিকোর বক্সের ভেতর আলভেজকে ফেলে দেন দিয়েগো গডিন। রেফারি ফাউল দিলেও পেনাল্টি দেননি। বক্সের বাইরে ফ্রি-কিক দেন তিনি। মেসির নেওয়া ফ্রি-কিক থেকে অবশ্য গোল পেতে পারত বার্সা। তবে বার্সাকে গোলবঞ্চিত করে ক্রসবার। মেসির ফ্রি-কিক ক্রসবারে লেগে চলে যায়।

 

প্রথমার্ধে এগিয়ে যাওয়ার আরো কিছু সুযোগ পায় বার্সা। তবে সুযোগগুলো কাজে লাগাতে পারেনি তারা। ফলে গোলশূন্য অবস্থায়ই বিরতিতে যায় দুই দল।

 

দ্বিতীয়ার্ধেও বারবার আক্রমণে গিয়ে গোল পাচ্ছিল না বার্সা। অবশেষে ৬৫ মিনিটে দারুণ এক গোলে বার্সাকে এগিয়ে দেন আর্জেন্টাইন তারকা মেসি। বক্সের ভেতর পেদ্রোর সঙ্গে বল দেওয়া-নেওয়া করে জালে জড়িয়ে দেন চারবারের ফিফা বর্ষসেরা এই খেলোয়াড়। লা লিগার এ মৌসুমে এটা মেসির ৪১তম গোল।

 

4

 

৭১ মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারত বার্সার। কিন্তু গোলের দারুণ এক সুযোগ হাতছাড়া করেন নেইমার। বক্সের সামনে ব্রাজিল ফরোয়ার্ডকে পাস দেন মেসি। তবে বল ক্রসবারের অনেক ওপর দিয়ে মারেন নেইমার।

 

এরপর ৭৭ মিনিটে বক্সের সামনে থেকে পেদ্রোর শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়। নির্ধারিত সময়ের শেষ মিনিটে ফ্রি-কিক পায় বার্সা। তবে মেসির ফ্রি-কিক অ্যাটলেটিকো গোলরক্ষক দক্ষতার সঙ্গে প্রতিহত করলে গোলবঞ্চিত হয় এনরিকের দল।

 

শেষ পর্যন্ত মেসির একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সা। সেই সঙ্গে নিশ্চিত করে লা লিগার শিরোপা।

Comments

comments

Menu

Koreabashi