দক্ষিন কোরিয়া সম্পর্কে জানুন পর্ব -৫

0

e896a6f88ad8c3fa38c2e32f6feecc6b 

গত পর্বে দক্ষিন কোরিয়া সম্পর্কে জানুন পর্ব -৪ এ আমরা দক্ষিন কোরিয়ার ভৌগলিক অবস্থা সম্পর্কে ধারনা পেয়েছিলাম। আসুন আজ আমরা দক্ষিন কোরিয়ার সংস্কৃতি সম্পর্কে কিছুটা জেনে নেই।

 

দক্ষিণ কোরিয়া দেশটির সংস্কৃতির সূচনা হয়েছে প্রাচীন সংস্কৃতি থেকে। ১৯৪৮ সালে যখন কোরিয়া বিভক্ত হয় তখন উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার সংস্কৃতির তারতম্য দেখা দিয়েছে।

 

বর্তমানে দক্ষিণ কোরিয়ার সংস্কৃতির দিকে লক্ষ্য করলে দেখা যায় তা হচ্ছে অত্যাধুনিক। দক্ষিন কোরিয়ার অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সাধনের সাথে সাথে পোশাক-পরিচ্ছেদ, রন্ধন, বাসস্থান ইত্যাদিতে জীবনযাত্রার মানেরও বিপুল পরিবর্তন সাধন হয়েছে, আর এভাবেই সৃষ্টি হয়েছে আজকের দক্ষিণ কোরিয়ার এই আধুনিক সংস্কৃতি। এছাড়াও কোরিয়ার এই সংস্কৃতি এশিয়া এবং বিশ্বে জনপ্রিয়তা পেয়েছে বলেই একে বলা হয় কোরীয় ঢেউ।

উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার চলনাম রাজনৈতিক বিভক্তিকরণই কেবল অপসারণ করেছে আধুনিক কোরীয় সংস্কৃতি। তথাপি এই উভয় রাষ্ট্রের প্রায় পাঁচ হাজারাধিক বছরের পুরনো ইতিহাস বিশ্বের প্রাচীন ইতিহাসের মধ্যে অন্যতম। না বললেই নয় যে, সুদূর প্রাচীনকালে কোরীয় উপদ্বীপ এর জন্মলগ্ন থেকেই সেখানে মানবজাতি্র বসবাস ছিল।

Comments

comments

Menu

Koreabashi