দক্ষিন কোরিয়া সম্পর্কে জানুন পর্ব -৪

0

 0_8b8386b85918d8a1369d0ccc92f50866

গত পর্বে দক্ষিন কোরিয়া সম্পর্কে জানুন পর্ব -৩ এ আমরা দক্ষিন কোরিয়ার প্রশাসনিক অবস্থা সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা পেয়েছিলাম। আসুন আজ আমরা দক্ষিন কোরিয়ার ভৌগলিক অবস্থা সম্পর্কে কিছুটা জেনে নেই।

দক্ষিণ কোরিয়া দেশটি পূর্ব এশিয়ার কোরীয় উপদ্বীপের দক্ষিণ অর্ধাংশ নিয়ে গঠিত একটি দেশ, দেখতে অনেকটা দ্বীপের মতই মনে হয়। যা এশিয়ান মূল ভূখন্ড থেকে কিছু ১,১০০ কিলোমিটার (৬৮০ মাইল) প্রসারিত হয়ে সমুদ্রের ঠিক উপরে গড়ে উঠেছে বলে মনে হয়। আপনি কি জানেন দক্ষিন কোরিয়ার তিন দিকেই সমুদ্র আর একদিকে মাত্র স্থলভূমি। এই যেমন ধরুন এর উত্তরে  রয়েছে উত্তর কোরিয়া, পশ্চিমে পীত সাগররে অবস্থান, পূর্বে রয়েছে জাপান সাগর এবং দক্ষিণে পূর্ব চীন সাগরের অবস্থান।

দক্ষিন কোরিয়া তার দ্বীপগুল সহ ৩৩° থেকে ৩৯° উত্তর অক্ষাংশে এবং ১২৪° থেকে ১৩০° পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত। দেশটির মোট আয়তন প্রায় ১,০০,০৩২ বর্গ কিলোমিটার(৩৮,৬২২.৫৭ বর্গমাইল)।

দক্ষিণ কোরিয়ার স্থলভুমির প্রায় ৩০% এলাকা নিম্নভূমি এবং বাকী অংশ সম্পূর্ণটাই উচ্চভূমি বা পর্বতমালা। নিম্নভূমির অধিকাংশই বলতে গেলে সমুদ্র উপকূলে অবস্থিত, বিশেষ করে পশ্চিম উপকূলে প্রধান প্রধান নদীর অববাহিকাতে অবস্থিত। এদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণগুলির কথা বলতে গেলে বলতে হয় সৌল শহরের চারপাশে রয়েছে হান নদী অববাহিকা, সৌলের দক্ষিণে আছে বিয়েওংতায়েক উপকূলীয় সমভূমি, গেউম নদীর অববাহিকা, নাকদং নদীর অববাহিকা এবং দক্ষিণ-পশ্চিমে রয়েছে ইয়েওংসান এবং হোনাম সমভূমিগুলি। এছারাও দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূল ধরে একটি সরু সমভূমি বিস্তৃত।

Comments

comments

Menu

Koreabashi