‘২.০ ’-এর জন্য ১২ হাজার সাইট বন্ধ

0

2.0 movie

 

রজনীকান্তের ছবি মুক্তি পাচ্ছে। সুতরাং সুরক্ষাব্যবস্থা হওয়া চাই পাকা। আজ মুক্তি পেল রজনীকান্ত-অক্ষয় অভিনীত ছবি ‘২.০’। ছবিটির অবৈধ সংস্করণ যাতে ইন্টারনেটে ছড়াতে না পারে, সে জন্য ভারতের ঝুঁকিপূর্ণ ১২ হাজার ওয়েবসাইট বন্ধের নির্দেশ দিয়েছেন মাদ্রাজের উচ্চ আদালত। ওই অঞ্চলের ৩৭টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে এ নির্দেশ দেওয়া হয়।

 

‘২.০’ চলচ্চিত্রের প্রযোজনা প্রতিষ্ঠান লাইকা প্রডাকশন প্রাইভেট লিমিটেডের করা মামলার পরিপ্রেক্ষিতে বিচারক এম সুন্দর গতকাল বুধবার এ আদেশ দেন। মামলার আগে প্রযোজনা সংস্থাটির পক্ষ থেকে ১২ হাজার ৫৬৪টি ওয়েবসাইটের একটি তালিকা করা হয়। এগুলোর মধ্যে দুই হাজার সাইটই পরিচালনা করে তামিল রকার্স নামের একটি প্রতিষ্ঠান।

 

এমন পদক্ষেপ নেওয়া অযৌক্তিক নয়। বহু টাকা খরচ করে তৈরি করা হয়েছে ‘২.০’ ছবিটি। বৃহস্পতিবার ভারতসহ বিশ্বের ১০ হাজার পর্দায় দেখানো হবে ছবিটি। মান্দারিন, চীনাসহ পাঁচটি ভাষায় ডাবিং করা হয়েছে ‘২.০ ’। ছবিটির টেলিভিশন, ইন্টারনেট, ডিজিটাল এবং হোম ভিডিও স্বত্ব বিক্রি করে দেওয়া হয়েছে। এ অবস্থায় মুক্তির পরই কোনো ওয়েবসাইটে যাতে ছবিটির অবৈধ সংস্করণ পাওয়া না যায়, সে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

 

এদিকে ভারতের মুঠোফোন অপারেটরদের সংস্থা ‘সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (সিওএআই) অভিযোগ এনেছে, এ ছবি মুঠোফোন ব্যবসার ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। তাদের অভিযোগ, ‘২.০’ ছবিতে মুঠোফোন এবং মুঠোফোন টাওয়ারগুলোকে মানুষ ও পশুপাখিদের জন্য ক্ষতিকারক হিসেবে তুলে ধরা হয়েছে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা না নেওয়া পর্যন্ত ছবির প্রদর্শনী বন্ধ রাখার দাবি করেছে সংস্থাটি।

 

‘২.০’ ছবিতে খল চরিত্র ডক্টর রিচার্ডের ভূমিকায় অভিনয় করেছেন বলিউড তারকা অক্ষয় কুমার। কোনো প্রযুক্তিই তার শক্তির সঙ্গে পেরে ওঠে না। আর তার শক্তির মূল উৎস পৃথিবীর মুঠেফোনগুলো। এই মুঠোফোন ব্যবহার করেই পৃথিবীকে সংকটে ফেলে দেয় রিচার্ড। এখানেই সম্ভবত সিওএআইয়ের আপত্তি। যদিও ১৯৮০ সালের ছবি ‘দ্য টারমিনেটর’-এও দেওয়া হয়েছিল প্রায় একই ধরনের বার্তা। সেখানেও দেখানো হয়েছে যে একসময় রোবট পৃথিবীকে গ্রাস করে ফেলবে। এমনকি মানবজাতিকে মুছে পর্যন্ত ফেলতে পারে পৃথিবীর বুক থেকে। কিন্তু সে সময় ওই ছবির কাহিনি নিয়ে প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো কোনো আপত্তি করেনি।

রজনীকান্তের আগের ছবি ‘রোবট’-এর সিক্যুয়েল হিসেবে নির্মিত হয়েছে ‘২.০’ ছবিটি৷ এখানে খল চরিত্র ডক্টর রিচার্ডকে রুখে দেবে রজনীকান্ত বা ডক্টর বশীকরণের বানানো রোবট চিট্টি। এ দুই তারকা ছাড়াও এস শংকর পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন অ্যামি জ্যাকসন। আর ‘২.০’ ছবিটিকে বলা হচ্ছে ভারতের ইতিহাসে সব চেয়ে বড় বাজেটের চলচ্চিত্র। 

 

তথ্যসূত্র: ডেকান ক্রনিকল ও আইবিটাইমস

Comments

comments

Comments

comments

Comments

comments

Menu

Koreabashi