স্মার্টফোনে নিউরন প্রযুক্তি!

0

স্মার্টফোন বা স্মার্টওয়াচের মতো পরিধেয় প্রযুক্তিপণ্যে ব্যবহারোপযোগী নতুন মেমোরি ডিভাইস তৈরি করেছেন গবেষকেরা। মানুষের মস্তিষ্কের নিউরন সংযোগ থেকে অনুপ্রাণিত হয়ে এই মেমোরি চিপ তৈরি করেছেন দক্ষিণ কোরিয়ার গবেষকেরা।
গবেষকেরা বলছেন, এই মেমোরি ডিভাইসের কর্মক্ষমতা হবে নির্ভরযোগ্য। এটি দীর্ঘ সময় স্মৃতি ধরে রাখতে পারবে এবং এটি অধিক টেকসই হবে।
এর অধিক স্থিতিস্থাপকতা ও নমনীয়তা গুণের কারণে পরবর্তী প্রজন্মের ইলেকট্রনিকস শিল্পে প্রতিশ্রুতিশীল টুল হিসেবে ব্যবহার করা যাবে।

 

c4cfccd48c39fbff71e83deebfe50443-artificial-neuron

 

স্নায়ুতন্ত্রের গঠনমূলক ও কার্যকরী একককে নিউরন বলে। মস্তিষ্ক কোটি কোটি স্নায়ুকোষ (নিউরন) দিয়ে তৈরি।
মানুষের নিউরন থেকে অনুপ্রাণিত হয়ে সাউথ কোরিয়া ইনস্টিটিউট ফর বেসিক সায়েন্সের গবেষকেরা ‘টু-টার্মিনাল টানেলিং র‍্যান্ডম অ্যাকসেস মেমোরি’ (টিআরএএম) তৈরি করেছেন। এতে দুটি ইলেকট্রোড দুটি নিউরনের মতো কাজ করে।
গবেষক ইয়ু উ জং বলেন, সাধারণত ডিজিটাল ক্যামেরা বা মোবাইল ফোনে থ্রি-টার্মিনাল ফ্ল্যাশ মেমোরি ব্যবহৃত হয়। কিন্তু টু-টার্মিনাল বা টির‍্যাম ব্যবহারের সুবিধা হচ্ছে, এতে পুরু অক্সাইড লেয়ারের দরকার পড়ে না। ফ্ল্যাশ মেমোরি অধিক নির্ভরযোগ্য ও দক্ষ হলেও টির‍্যাম নমনীয় ও সহজে আকার দেওয়া যায়।
গবেষকেরা বলছেন, ভবিষ্যতে নমনীয় ও সহজে ভাঁজ করা যাবে—এমন স্মার্টফোন তৈরির ক্ষেত্রে টির‍্যাম ব্যবহার করা যাবে। এ ছাড়া চোখের ক্যামেরা, চিকিৎসাকাজে ব্যবহৃত দস্তানা, বায়োমেডিক্যাল যন্ত্রে এ টুল ব্যবহার করা যাবে। তথ্যসূত্র: আইএএনএস।

 

Comments

comments

Menu

Koreabashi