দুই মার্কিন নাগরিককে মুক্তি দিল উত্তর কোরিয়া

0

উত্তর কোরিয়ার কারাগারে আটক সর্বশেষ দুই মার্কিন নাগরিককে মুক্তি দিয়েছে পিয়ংইয়ং। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ ঘটনায় উল্লাস প্রকাশ করেছেন।

ক্যালিফোর্নিয়ার অধিবাসী ম্যাথিউ টড মিলার এবং ওয়াশিংটনের অধিবাসী কেনেথ বায়ে’কে শনিবার মুক্তি দেয়া হয়। এর আগে গতমাসে আমেরিকার ওহিও অঙ্গরাজ্যের অধিবাসী জেফরি ফোউলকে মুক্তি দিয়েছিল উত্তর কোরিয়া। দেশটির উত্তরাঞ্চলীয় বন্দরনগরী চোংজিনের একটি নাইটক্লাবে বাইবেল রাখার অপরাধে তাকে প্রায় ছয় মাস আগে গ্রেফতার করা হয়েছিল।

এ ছাড়া, উত্তর কোরিয়ার সরকার বিরোধী তৎপরতায় উস্কানি দেয়ার অভিযোগে ২০১২ সালের নভেম্বরে কেনেথ বায়েকে আটক করা হয়। আর মিলারকে আটক করা হয় ইমিগ্রেশনে নিজের ভিসা ছিঁড়ে ফেলার অপরাধে। অবৈধভাবে তিনি উত্তর কোরিয়ার প্রবেশ করে দেশটির বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করতে চেয়েছিলেন বলে অভিযোগ এনে তাকে ছয় বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার দেশের দুই নাগরিকের মুক্তিতে উল্লাস প্রকাশ করে বলেছেন, ‘আমার মনে হয় এটি তাদের  এবং তাদের পরিবারের জন্য একটি চমৎকার দিন। নিঃসন্দেহে সুস্থ শরীরে তাদের ফিরে আসার জন্য আমরা আনন্দিত।’ একইসঙ্গে তিনি মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জেমস ক্ল্যাপারকে ধন্যবাদ জানিয়েছেন। আটক মার্কিন নাগরিকদের মুক্ত করার লক্ষ্যে সম্প্রতি ক্ল্যাপার এক গোপন সফরে পিয়ংইয়ং গিয়েছিলেন।

Comments

comments

Menu

Koreabashi