দক্ষিণ কোরিয়ার আকাশে উড়ল যুক্তরাষ্ট্রের সুপারসনিক বোমারু

0

plane1473751412

 

শক্তি প্রদর্শনের জন্য দক্ষিণ কোরিয়ার আকাশে উড়ল যুক্তরাষ্ট্রের সুপারসনিক বোমারু বিমান বি-১।

উত্তর কোরিয়া পঞ্চম ও তাদের সবচেয়ে শক্তিশালী পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর যুক্তরাষ্ট্রের দুটি বোমারু বিমান উড়ল দক্ষিণের আকাশে। উত্তর কোরিয়াকে চাপে রাখতে এ কাজ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে। উত্তর কোরিয়ার সীমান্ত থেকে ৭৭ কিলোমিটার দূরে দক্ষিণ কোরিয়ায় একটি মার্কিন ঘাঁটি থেকে বোমারু দুটি উড্ডয়ন করে মহড়া দেয়। বি-১ বোমারু বিমান পরমাণু ক্ষেপণাস্ত্র ও পরমাণু বোমা বহনে সক্ষম। ভূগর্ভস্থ সামরিক স্থাপনাও ধ্বংস করতে সক্ষম এটি।

উত্তর কোরিয়া শুক্রবার যে পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়, সেটি তাদের ইতিহাসে সবচেয়ে বড় ও শক্তিশালী। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র বলেছিল, পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ফলাফল হবে ভয়াবহ।

উত্তর কোরিয়ার শাসক কিম জং-উন বলেছেন, ফালতু হুমকি দিয়ে কাজ হবে না। তারা তাদের কাজ চালিয়ে যাবে। বরং যুক্তরাষ্ট্রের উচিত হবে, উত্তর কোরিয়াকে পরমাণু শক্তিধর রাষ্ট্র হিসেবে স্বীকার করে নেওয়া। সোমবার বোমারু বিমানের উড্ডয়নের কথা থাকলেও তা দেরি। আকাশ ভালো না থাকায় গুয়াম ঘাঁটিতে থাকা বিমান দুটি মঙ্গলবার দক্ষিণের আকাশে মহড়া দেয়।

Comments

comments

Menu

Koreabashi