উত্তর কোরিয়ার সাথে রেল যোগাযোগে আগ্রহী সিউল

0

দক্ষিণ কোরিয়া সরকার দেশটির সিউল, ছেরউওন হয়ে উত্তর কোরিয়ার উওনসান পর্যন্ত রেল যোগাযোগ পুনঃস্থাপনের বিষয়টি বিবেচনা করছে। ভূমি, অবকাঠামো ও পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, খিওংউওন লাইন নামে পরিচিত ওই পথটির সাথে উত্তর কোরিয়ার নৈসর্গিক কুমগাং পাহাড়গামী পূর্বাঞ্চলীয় দোংহে লাইনও সংযুক্ত করার কথা ভাবা হচ্ছে।
সিউল বলছে খিওংউওন লাইন পুনঃস্থাপন দুই কোরিয়ার প্রস্তাবিত পুনঃএকত্রীকরণের পর একটি বৃহৎ মহানগরীয় অঞ্চল গড়ে তোলার প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ অংশ হতে পারে। বলা বাহুল্য, পুরো বিষয়টিই এখনও পর্যন্ত চিন্তাভাবনার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

train station

মূলত তিনটি রেলপথ দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার মাঝে সংযোগ স্থাপন করেছেঃ খিওংগুই, খিওংউওন ও দোংহে লাইন। এগুলোর প্রতিটিই ১৯৫০-৫৩ সালের কোরিয়া যুদ্ধের সময় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

দুই কোরিয়ার মধ্যে সৌহার্দ্য স্থাপনের প্রচেষ্টার অংশ হিসেবে খিওংগুই ও দোংহে লাইনদুটো ইতোমধ্যে মেরামত করা হয়েছে। তবে এসব পথে একটি প্রতীকী ট্রেন চলাচল ছাড়া দৃশ্যত আর কোন সুফল পাওয়া যায় নি। আর খিওংউওন লাইনটি আজতক পরিত্যক্তই রয়ে গেছে।

উল্লেখিত পথটি ব্যবহারের উপযোগী করতে দক্ষিণ কোরিয়ার রেললাইন সেনামুক্ত অঞ্চল পর্যন্ত ৮ কিলোমিটার এবং এরপর উত্তর কোরিয়ার ভিতরে আরও ২ কিমি পর্যন্ত বর্ধিত করতে হবে।

প্রকৃতপক্ষে এটি রাশিয়ার সাথে সিউলের রেল যোগাযোগ স্থাপনের বৃহৎ পরিকল্পনার অংশবিশেষ; যার ভবিষ্যৎ কার্যত নির্ভর করছে এ প্রকল্পে উত্তর কোরিয়ার সম্মতির উপর।

Comments

comments

Menu

Koreabashi