আর্জেন্টিনার ‘মিডফিল্ড জেনারেল’ জুয়ান রোমান রিকুয়েমের ফুটবলকে বিদায়

0

আর্জেন্টিনার ‘মিডফিল্ড জেনারেল’ জুয়ান রোমান রিকুয়েমে এবার সব ধরণের ফুটবল থেকে অবসর নিলেন। জাতীয় দল থেকে ২০০৮ সালে অভিমান করে অবসর নিলেও বোকা জুনিয়র্সের হয়ে রিকুয়েমে খেলা চালিয়ে যান।

৩৬ বছর বয়সী আর্জেন্টাইন এ প্লেমেকারকে দিয়েগো ম্যারাডোনা ২০১০ সালের বিশ্বকাপে অবসর ভেঙে ফিরে আসার আহ্বান জানিয়েছিলেন। সে সময় ম্যারাডোনা দলটির কোচ হিসেবে নিযুক্ত ছিলেন। তবে, অভিমানী রিকুয়েমে নিজের সিদ্ধান্তে স্থির ছিলেন। ম্যারাডোনাকে সরাসরি জানিয়ে দিয়েছিলেন, জাতীয় দলে আর ফিরে আসার স্বপ্ন তিনি দেখেন না। কিন্তু কি কারণে রিকুয়েমে জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন তা এখনও জানান নি তিনি।

১০ নম্বর জার্সি পরিহিত রিকুয়েমে সে বিশ্বকাপে না খেললে লিওনেল মেসি সেই জার্সি গায়ে মাঠে নেমেছিলেন।

ক্লাব পর্যায়ে খেলা চালিয়ে গেলেও এবার রিকুয়েমে তার বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত জানিয়েছেন। অবসর প্রসঙ্গে বার্সেলোনার সাবেক এ তারকা বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছে ফুটবলের মাঠে আর নামব না। এখন থেকে আমি শুধুই ফুটবলের দর্শক।

ভিলারিয়ালের হয়ে খেলা সাবেক এ মিডফিল্ডার আরও বলেন, আমি আমার ফুটবল ক্যারিয়ার নিয়ে সন্তুষ্ট। আমি সব সময় আমার সেরাটা দেয়ার চেষ্টা করেছি। বোকা জুনিয়র্স, বার্সেলোনা, ভিলারিয়াল আর আমার প্রিয় আর্জেন্টিনা জাতীয় দলে খেলে আমি গর্বিত। বলতে পারি আমি বিশেষ একজন ফুটবলার যে খুবই শান্তভাবে অবসরের ঘোষণা দিচ্ছি।

ফুটবল ছেড়ে কি করতে চাচ্ছেন এ প্রশ্নের জবাবে রিকুয়েমে বলেন, ফুটবল থেকে বিদায় নিলেও তা আমার মনের এক কোণে পড়ে থাকবে। ছেলে-মেয়ে আর পরিবারকে সময় দিয়ে আমি আমার অবসর জীবন পার করতে চাই। আজ (রোববার) থেকে আমার ফুটবল জীবনের ইতি টানছি, আর নতুন জীবনের শুরু করতে যাচ্ছি।

আর্জেন্টাইন সাবেক এ তারকা জাতীয় দলের জার্সি গায়ে ১৯৯৭-২০০৮ সাল পর্যন্ত খেলেছেন ৫১ ম্যাচ। বার্সার হয়ে মাঠে নেমেছিলেন ৩০ ম্যাচ, যেখানে ভিলারিয়ালের হয়ে খেলেছেন ১০০টি ম্যাচ। আর দুই ধাপে বোকা জুনিয়র্সের হয়ে রিকুয়েমে খেলেছেন ৩১৬টি ম্যাচ।

Comments

comments

Menu

Koreabashi