অসামরিক পরমাণু চুক্তিতে সই ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের

0

বহুল প্রতীক্ষিত পরমাণু চুক্তি সই করেছে ভারত ও যুক্তরাষ্ট্র। রোববার বিকেলে নয়াদিল্লির হায়দরাবাদ হাউস গার্ডেনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে বৈঠক হয়। বৈঠকে উভয় নেতা এই চুক্তি সই করেন।

এনটিভি, টাইমস অব ইন্ডিয়াসহ ভারতের একাধিক সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ভারতে সরবরাহ করা পরমাণু উপাদান পর্যবেক্ষণে রাখার যে দাবি আগে করেছিল তা থেকে সরে এসেছে। ভারতের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এ ধরনের দাবিকে আগে ‘অনধিকার চর্চা’ বলে উল্লেখ করা হয়েছিল।

রোববার বিকেল সোয়া ৩টার দিকে হায়দরাবাদ হাউসে এ দুই নেতার মধ্যে আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে গণমাধ্যমের সামনে এ বিষয়ে বক্তব্য তুলে ধরার কথা রয়েছে এ দুই নেতার।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে রোববার সকালে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারত পৌঁছান বারাক ওবামা। এই সফরে ওবামার সঙ্গে ফার্স্ট লেডি মিশেল ওবামাও আছেন। এই সফরকে কেন্দ্র করে দিল্লিজুড়ে নেওয়া হয়েছে অভূতপূর্ব নিরাপত্তা। ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ওবামা। কোনো মার্কিন প্রেসিডেন্ট এই প্রথম ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকছেন।

Comments

comments

Menu

Koreabashi